Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
  • ||

ভর্তুকি দিয়ে হলেও ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করুন: বি. চৌধুরী

প্রকাশ:  ২৭ মে ২০১৯, ২২:৪৪ | আপডেট : ২৭ মে ২০১৯, ২২:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

কোনো অজুহাত নয়, কৃষক বাঁচাতে সরকারকে সমন্বিত পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়ে যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী কলেছেন, ভর্তুকি দিয়ে হলেও ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করুন।

সোমবার (২৭ মে) সন্ধ্যায় রাজধানীর পিকিং গার্ডেন রেস্টুরেন্টে বিকল্প স্বেচ্ছাসেবক ধারা আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বি. চৌধুরী বলেন, দেশের উন্নয়নে কৃষক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সুতরাং দেশের স্বার্থে, উন্নয়নের স্বার্থে কৃষককে বাঁচিয়ে রাখতে হবে। সরকার–নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনতে হবে। প্রয়োজনে অর্ধেক দাম আগাম দিয়ে কৃষকের গোলায় ধান রাখা ও সরকারি গুদামে সরবরাহের পর বাকি অর্ধেক দাম পরিশোধ করার পদ্ধতি চালু করতে হবে। সরকারি গুদাম খালি না থাকলে বেসরকারি ও ব্যক্তি খাতের গুদাম ভাড়া নিতে হবে।

বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য সমশের মবিন চৌধুরী বলেন, ‘আমাদের কৃষককে অবহেলা করলে চলবে না। কৃষক ধানের মূল্য পাবে না আর রূপপুরে বালিশ কিনতে খরচ হবে হাজার হাজার টাকা, তা হতে পারে না।’ তিনি আগামী বাজেটে কৃষক ও পাটশিল্প রক্ষায় বিশেষ বরাদ্দ রাখার জন্য সরকারের প্রতি দাবি জানান।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, কৃষক কৃষিপণ্যের ন্যায্যমূল্য পাচ্ছে না, পাটশিল্প ধ্বংস হচ্ছে, শ্রমিক পাচ্ছে না তার পাওনা। তিনি বলেন, সারা দেশে সবখানে সরকারি প্রতিষ্ঠান ও প্রকল্পে ভুয়া বিল করে কোটি কোটি টাকা নিয়ে যাচ্ছে লুটেরারা।

পিপিবিডি/জিএম

যুক্তফ্রন্ট চেয়ারম্যান,সাবেক রাষ্ট্রপতি,ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী,ইফতার মাহফিল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত