• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
  • ||

রাজনীতির মুকুটকে রাজনীতির পন্য বানাবেন না

প্রকাশ:  ১৬ মার্চ ২০২১, ২২:৫৬ | আপডেট : ১৬ মার্চ ২০২১, ২৩:০৬
সুলতান মনসুর

যিনি বাংলার টেকনাফ থেকে তেতুলিয়া আর গোপালগঞ্জ থেকে সুনামগঞ্জ ছুটে বেড়িয়ে বাঙালির কাছে পৌঁছে দেন পরাধীনতার শিকল ভাঙার মন্ত্র। সে মন্ত্রে বলীয়ান হয়ে স্বাধীন দেশে পরিণত হওয়ার পাশাপাশি আজ বাংলাদেশ পরিণত হয়েছে বিশ্বের অন্যতম সম্ভাবনাময় দেশে। বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজ জন্মদিন। ১৯২০ সালের আজকের এই দিনে গোপালগঞ্জ জেলার মধুমতীর তীরে টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে শেখ লুতফুর রহমান ও সায়েরা খাতুনের কোলে জন্ম নেওয়া খোকা, মুজিবুর থেকে শেখ মুজিব, শেখ মুজিব থেকে বঙ্গসার্দুল, বঙ্গসার্দুল থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতিরজনক হওয়ার দীর্ঘ পথ পরিক্রমায় গনতন্ত্র, স্বাধিকার, স্বাধীনতার যে শিক্ষা আমাদের দিয়ে গেছেন, আজকের বাস্তবতায় আমাদের প্রত্যেকের বিবেক কে প্রশ্ন করা উচিৎ আমরা কি তার নির্দেশিত পথে চলছি?

মানুষের মত প্রকাশের অধিকার আর দূঃখী মানুষের মুখে হাসি ফোটানোর লক্ষ্য কে জীবনের ব্রত করে নেওয়া বঙ্গবন্ধুর কন্যা সংসদ নেত্রী, প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার সামনে আজ কঠিন চ্যালেঞ্জ। তিনি মহান সংসদে দাঁড়িয়ে জাতীয় ঐক্যের আহবান জানিয়েছেন। আজ তাই দেখার বিষয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথে ত্যাগের মহিমায় সকল দল ও মতের অংশগ্রহনে মুক্তি সংগ্রামের চেতনার বাংলাদেশ বিনির্মানে তার পদক্ষেপ কি?

জর্জওয়াশিংটন, মাওসেতুং, মহামতি লেনিন, মহাত্মা গান্ধী,কায়েদে আজম মোহাম্মদ আলি জিন্নাহ, ফিদেল কাস্ত্রেরা প্রত্যেকে স্ব স্ব জাতির যেমন স্থপতি, ঠিক তেমনি ভাবে বাংলাদেশের স্থপতি হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কাজেই বর্তমান প্রজন্ম সহ সকল রাজনৈতিক দল এবং দেশের জনগনের যেমন তাকে মেনে নেয়া উচিৎ। ঠিক তেমনি ভাবে বর্তমান সরকারকেও বঙ্গবন্ধুকে কেবল দলের মধ্যে সীমাবদ্ধ না রেখে সার্বজনীন ভাবে উপস্থাপন করার জন্য যা যা করা প্র‍য়োজন তাই করা উচিৎ। আমি রাজনিতির মুকুটকে রাজনিতির পন্য না বানানোর আহবান জানাচ্ছি।

অবাক লাগে জন্মদিনের শুভেচ্ছা জানাতে আসা সাংবাদিকের প্রশ্নোত্তরে যিনি বলেছিলেন "যেখানে আমার মানুষ দুই বেলা দু মোঠো ভাত পায়না সেখানে আমার জন্মদিন কি আর মৃত্যুদিনই বা কি?

তবুও একজন বঙ্গবন্ধু প্রেমিক হিসেবে বিশ্বাস করি মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্টার লক্ষ্যে দুর্নীতি, মাদক সন্ত্রাসমুক্ত, ও প্রতিটি পর্যায়ে ন্যায়ের শাষন নিশ্চিত করে জাতীয় ঐক্য গঠনের মাধ্যমে বঙ্গবন্ধুর সপ্নের বাংলাদেশ পুনঃনির্মানের নবযাত্রার এটাই সঠিক সময়।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, রাজনীতির মহাকবি, স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি। এই শুভ লগ্নে আসুন সবাই মিলে তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বনির্ভর বাংলাদেশ বিনির্মানে জাতীয় ঐক্য সৃষ্টি করে কার্যকরী ভূমিকা পালন করি এবং করোনা ভাইরাস (কোভিন ১৯) প্রতিরোধে সচেতন হই। কেননা বঙ্গবন্ধু আমাদের ঐক্যবদ্ধ হওয়ার যে দীক্ষা দিয়ে গেছেন, তা থেকে শিক্ষা নিয়ে যেকোনো দুর্যোগ বা মহামারী সম্মিলিতভাবে মোকাবেলা করা ইনশাআল্লাহ আমাদের জন্য কোনো বিষয় নয়।পরিশেষে দেশে ও প্রবাসে অবস্থান রত প্রত্যেক বাঙালির সুস্থতা,সুন্দর জীবন, সুস্বাস্থ্য, দুয়া ও সহযোগিতা ও কামনা করছি।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।


পিপি/জেআর

বঙ্গবন্ধু
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close