• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

যুক্তি ও আবেগ কখনো কখনো অসহায় আর মূল্যহীন

প্রকাশ:  ২২ নভেম্বর ২০২০, ১৩:১৪
অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী

আবেগ আর যুক্তি কোনটা বেশি শক্তিশালী। কোথাও কোথাও আবেগ, আবার কোথাও কোথাও যুক্তি। তবে যুক্তি যেখানে থাকে আবেগের সেখানে মৃত্যু ঘটে। যেখানে যুক্তি নেই সেখানে আবেগ শক্তি নিয়ে দাঁড়ায়। পৃথিবীকে জানিয়ে দেয়, কখনো কখনো তার প্রয়োজন যুক্তির থেকে অনেক বেশি। বিজ্ঞান আবেগে চলেনা যুক্তিতে চলে তবে বিজ্ঞানের নতুন চিন্তা আবেগ থেকেই আসে। আবেগ মানুষের মধ্যে কল্পনা তৈরি করে। সে কল্পনা নিছক কল্পনা থেকে একদিন বিজ্ঞানের যুক্তিতে পরিণত হয়। আবেগ তাহলে যুক্তি তৈরি করতে পারে। যুক্তি কি আবেগ তৈরি করতে পারে? যুক্তি ও আবেগ হয়তো উল্টোপথে হাটতে হাটতে একদিন হাত ধরাধরি করে চলে। হেলাল হাফিজের কবিতাটা মনে পড়ে গেলো:

যুক্তি যখন আবেগের কাছে অকাতরে পর্যুদস্ত হতে থাকে,

কবি কিংবা যে কোনো আধুনিক মানুষের কাছে

সেইটে বোধ করি সবচেয়ে বেশি সংকোচ আর সংকটের সময়।

আবেগ থেকে অনেক সময় জন্ম নেয় প্রেম যা যুক্তিকে মানতে চায় না। ব্রিটিশ রাজা অষ্টম এডওয়ার্ড ফ্রান্সে পালিয়ে থাকা ওয়ালিস সিম্পসনের প্রেমে পড়ে সিংহাসন ত্যাগ করেছিলেন। অষ্টম এডওয়ার্ড কাছে ক্ষমতা যৌক্তিকতা হারিয়ে আবেগের কাছে আত্মসমর্পণ করেছে। আবেগ দুমড়ে মুচড়ে খেয়েছে ক্ষমতার লোভকে, দুর্বোধ্য অহংকারকে। কখনো কখনো ক্ষমতা যে আবেগের কাছে খুব অসহায় তার প্রমাণ মিলেছে এখানে। কিছু মানুষ যুক্তি নির্ভর হয় কিন্তু পৃথিবীর প্রায় সব মানুষের মধ্যে তার নিজের আবেগের একটা জায়গা থাকে। একটা ক্ষুদার্ত মানুষের কাছে তার ক্ষুধা নিবৃত্তির জন্য দু'মুঠো খাবারের চেয়ে পৃথিবীর আর কোনোকিছুই মহা মূল্যবান হতে পারে না। এই সময়টাতে আবেগ আর যুক্তি দুটোই মূল্যহীন।

আবার কেউ কেউ অবৈধ টাকা খেতে খেতে তার ক্ষুধার যন্ত্রণাকে ভুলে যায়। তার কাছেও যুক্তি আর আবেগ দুটোই মূল্যহীন। কিন্তু এ দুটো মানুষের মধ্যে কোন মানুষটাকে আমরা যুক্তি আর আবেগ দিয়ে যথার্থ বলবো। যে মানুষটা একমুঠো খাদ্যের জন্য জীবনের সাথে লড়ছে নাকি যে মানুষটা টাকার ক্রীতদাস হয়ে ক্ষুধার যন্ত্রণাকে ভুলতে বসেছে। বিচার বিবেচনাটা আমাদের সকলের। আমরা কখনো স্বার্থের টানে যুক্তির আশ্রয় নেই, আবার কখনো স্বার্থের টানে আবেগের আশ্রয় নেই। স্বার্থে না আছে আবেগ, না আছে যুক্তি, আছে ‘মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে-অকারণে বদলায়’ এর মতো গভীর তত্ত্ব। তারপরও মানুষ আবেগের কাছে হারুক, যুক্তির কাছে হারুক কিন্তু জীবনের কাছে জিতুক। বাস্তবতার সাথে লড়তে লড়তে জিতুক। কল্পনা আর স্বপ্নকে বুকে ধারণ করে ধুঁকে ধুকে জিতুক। যেখানে আমৃত্যু দুঃখের আগুনে পুড়তে পুড়তে মানুষ যেন একদিন খাঁটি সোনা হয়ে উঠে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close