• রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

গুজবে অন্ধরা হারপিক নাগা মরিচের জুসও পান করতে পারে!

প্রকাশ:  ৩০ মার্চ ২০২০, ০২:১০ | আপডেট : ৩০ মার্চ ২০২০, ০২:১৪
পীর হবিবুর রহমান
পীর হবিবুর রহমান

গুজবে যারা অন্ধ হয় তারা চাঁদেও সাঈদীর ছবি দেখে। বিশ্বাস করে হুজুগে ভাসে। করোনাভাইরাস থেকে রক্ষা পেতে ইরানে মদ খেয়ে ৩০ জন মারা গেছে। আরো কোথাও দেখলাম ধর্মযাজকের পরামর্শে ডেটলপান করে কয়েকজন মারা গেছে। গুজবে ভাসে গন্ডমূর্খ অন্ধরা। গুজব ছড়ায় তারা যারা যুক্তি মানে না। ভারতে গোমূত্র পান করে অসুস্থ হয় করোনাকালে। বাংলাদেশ সর্বানাশা হুজুগের দেশ। একজন গুজব ছড়ালে আর কথাই নাই। যাচাই বাছাই ছাড়াই সত্য মিথ্যা জানার আগেই ছড়িয়ে দেয়। ঢাকায় কয়েকজন গুজবের কারণে গ্রেপ্তার হলো। তবু কি গুজব বন্ধ হবে?

করোনা থেকে বাঁচতে অনেকেই থানকুনি পাতার গুজব ছড়ালেন! আর যায় কোথায়, সাবাড় সব। একরাতে দুতিন জেলা ঘাসের মতোন খেয়ে ফেললো। কেউ ছড়ায় কালোজিরা, কেউ দেয় চিরতার পানি, কেউ বলে রসুন! ধুমসে খেয়ে একটু দম নিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার সতর্কতা, সচেতনতা, করণীয় এর গতিপ্রকৃতি বলেছে। চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন কি করতে হবে। পৃথিবীজুড়ে হাহাকার লাশের মিছিল সামনে নিয়ে।

বিজ্ঞানী গবেষক ওষুধ কোম্পানী লড়ছে এখনো আবিষ্কার হয়নি চিকিৎসা। ওষুধ ভ্যাকসিনের সন্ধান এখনো দেখেনি পৃথিবী। লন্ডভন্ড অসহায় উন্নত পশ্চিমারা। আক্রান্ত আর লাশের সংখ্যা বাড়ছে। বাংলাদেশে কি শিক্ষিত কি অশিক্ষিত একদল এলাহি তৎপরতা চালিয়েছেন। ফেসবুকে মুহুর্তে যা যেখানে পাচ্ছেন তাই ছড়িয়ে দিচ্ছেন। সত্য মিথা যাচাই করার দরকারও নাই। বুঝে না বুঝে কে কার আগে প্রচারে নামবেন সেই প্রতিযোগিতা। খবর। তথ্য। করণীয়। সব নিয়েই গুজব। অবস্থা এমন যদি পায় হারপিক খেলে করোনা হবে না, তাও ছড়িয়ে দেবে মুর্খরা। যদি বলা হয় বোম্বাই বা নাগা মরিচের জুস খেলে করোনা হবে না তাও ছড়িয়ে দেবে, খেতেও শুরু করবে। ভয়ঙ্কর গুজবে কান দেবেন না, ছড়িয়েও দেবেন না। আর সরকার ও সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি, বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুসরণ করুন। ফেসবুক বিশেষজ্ঞ ও ছড়ানো পরামর্শ নয়। অসত্য গুজব হতে পারে। যা অনুসরণ করলে ক্ষতি হতে পারে।

লেখক: নির্বাহী সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন।

পূর্বপশ্চিমবিডি/এসএস

পীর হবিবুর রহমান,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close