• শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬
  • ||

ব্রিটেনের রানীর হাত মোজা

প্রকাশ:  ২৫ জানুয়ারি ২০২০, ১৬:২৯
ডা. সাঈদ এনাম

ব্রিটেনের রানীকে আমি কখনো নগ্ন হাতে দেখিনি। সবসময়ই হাত মোজা বা গ্লাভস পরিহিত। বিষয়টি ইন্টারেস্টিং। সেই হাতমোজা পরা অবস্থায় বৃটেনের রানীর সাথে করমর্দন করে ইহলোক ত্যাগ করেছেন এমন রাজাধিরাজ, প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট কয়েকশো'র উপরে।

রানী এলিজাবেথ হাত মোজা পরেন প্রায় সত্তর বছর যাবৎ। প্রতিদিন তাকে অনেকের সাথে করমর্দন করতে হয় তাই হাত যাতে ময়লা বা জীবানুর সংস্পর্শে না আসে তাই তিনি এমন করেন। তার সাথে করমর্দনের সময় আপনাকে হাঠু নুয়ে করতে হবে কারণ তিনি রানী। এটা রয়েল ফ্যামেলির নিয়ম।

যত একান্তেই তার সাথে আপনার বৈঠক হোকনা কে তাকে আপনি স্পর্শ ও করতে পারবেন না। ইনফ্যাক্ট একটা দূরত্ব মেনে আপনাকে দাঁড়াতে বা বসতে হবে। তাঁকে আপনি কাছে টানতে পারবেন না, তিনিও আপনাকে কাছে টানতে পারবেন না বা অযথা স্পর্শ করতে পারবেন না। এটাও রয়েল ফ্যামেলর একটা নিয়ম।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প ফটোসেশনের সময় ভুলবশত তার কাঁধে হালকা হাত রাখেন। এতে মারাত্মক সমালোচনার মধ্যে পড়েন ডোনাল্ড ট্রাম্প। সারাবিশ্ব এ নিয়ে সমালোচনা হয়। ব্রিটেনের প্রতিটি নাগরিক তাদের রানীকে অসম্ভব মান্য করেন।

প্রয়াত প্রিন্সেস ডায়না আপনজন বা বন্ধুবান্ধবদের সাথে করমর্দনের সময় হাত মোজা বা গ্লাভস পরার নিয়মটি খুব একটা পছন্দ করতেন না, মানতেন না। তিনি সবার সাথে সরাসরি উষ্ণ আন্তরিক করমর্দনের পক্ষপাতী ছিলেন এবং তাই করতেন।

ব্রিটেনের রানীর গ্লাভস নানান রঙের। সাধারণত তার পরিধেও পোশাক ও মাথার হ্যাট এর সাথে ম্যাচ করে তিনি গ্লাভস পরেন। তার গ্লাভস একজনই বানাতেন। তার নাম কর্নেলিয়া। মহিলা সেই প্রথম থেকে রানীর গ্লাভস তৈরি করেন। ব্রিটেনের রানীর সেই পছন্দের গ্লাভস তৈরিকারী মহিলা ১৯৯৯ সালে মারা যান।

এখনো সেই নারীর উত্তরসূরীদের কোম্পানি কর্নেলিয়া জেমস ব্রিটেনের রানীর হ্যান্ড গ্লাভস এখনো তৈরী করে।

ব্রিটেনের রানীর সাথে সাক্ষাত করতে আরও কিছু কড়া নিয়ম কানুন রয়েছে যা সাক্ষাতের আগে আপনাকে রিয়ার্সেল করে নিতে হবে অনেক বার।

বিশ্বের কোন প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, রাজা বা রানীর সাথে সাক্ষাতে আপনাকে হালকা ঘাড় নুইয়ে বাও হবে না কেবল রানী এলিজাবেথ ছাড়া। রানীর সাথে সাক্ষাতে আপনাকে হালকা ঘাড় নুয়ে বা হাঠু গেড়ে বসে বাও করতেই হবে।

ডা. সাঈদ এনাম

সহকারী অধ্যাপক, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ


পূর্বপশ্চিমবিডি/এসএম

ডা. সাঈদ এনাম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close