• মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
  • ||

সোহরাওয়ার্দীর মৃত্যু নিয়ে রহস্য আছে: কাদের

প্রকাশ:  ০৫ ডিসেম্বর ২০২২, ১২:১২
নিজস্ব প্রতিবেদক

হোসেন সোহরাওয়ার্দীকে ‘গণতন্ত্রের মানসপুত্র’ উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তার মৃত্যু নিয়ে রহস্য আছে।

সোমবার (৫ ডিসেম্বর) হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যু নিয়ে রহস্য রয়েছে, এর পেছনে কোনো ষড়যন্ত্র আছে কি না সেটা আমরা আজও জানি না। কোনো দিন জানা যাবে সেটাও এই মুহূর্তে বলা যাবে না।

তিনি বলেন, হোসেন সোহরাওয়ার্দী গণতন্ত্রের মানসপুত্র। গণতন্ত্রই তাঁর জীবনের মূল ভিত্তি। তিনি বলেছেন, ‘শাসনতন্ত্রের প্রশ্নে জনগণের রায়ই শেষ কথা। ’ আজ জনগণই হচ্ছে আমাদের ক্ষমতার উৎস। বাংলাদেশে গণতন্ত্র বিকাশের প্রক্রিয়া পদে পদে বাধার মুখে রয়েছে। কণ্টকাকীর্ণ পথ। এখানে আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে গণতন্ত্রের শৃঙ্খল ঘটেছে।

ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা ১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তনের পর গণতন্ত্রের জন্য তিনি লড়াই শুরু করেন। সারা দেশ ঘুরে ঘুরে মুক্তিযুদ্ধের মুল্যবোধের পক্ষে, স্বাধীনতার আদেশের পক্ষে, গণতন্ত্রের পক্ষে তিনি ক্যাম্পিং করেন। জনগণকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্রের শৃঙ্খল মুক্তি ঘটিয়েছেন।

ঢাকায় বিএনপির গণসমাবেশ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, যেদিন বুদ্ধিজীবী হত্যার নীলনকশা বাস্তবায়ন শুরু হয় সেই ১০ ডিসেম্বর সমাবেশ করবে বিএনপি। শহীদ সিরাজ উদ্দিন ও শহীদ নিজাম উদ্দিন দুইজনই সাংবাদিক ছিলেন। ১০ ডিসেম্বর আলবদর বাহিনী তাদের উঠিয়ে নিয়ে যায়। এই দিনটি সমাবেশের জন্য কেন বিএনপি বেছে নিলো সেটা জানি না।

তিনি বলেন, আওয়ামী লীগ বিএনপিকে অনেক ছাড় দিয়েছে। কিন্তু তারা যদি বেশি বাড়াবাড়ি করে, বিশৃঙ্খলা করে তাহলে তাদের ছাড় দেব না। সমুচিত জবাব দেব।

তিনি আরো বলেন, গণতন্ত্রের জন্য সবচেয়ে বড় বাধা বিএনপি। তারা সাম্প্রদায়িক অশুভ শক্তি, জঙ্গিবাদী শক্তির পৃষ্ঠপোষক। তাদের সমাবেশ নিয়ে জনগণ আতঙ্কে আছে। সমাবেশের নামে নৈরাজ্য করলে রাজপথেই তাদের মোকাবিলা করা হবে।

ওবায়দুল কাদের
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close