• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
  • ||

নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সরকার কাজ করছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রকাশ:  ২৯ নভেম্বর ২০২২, ১৬:০১
নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সরকার সমন্বিতভাবে কাজ করছে। স্রেডা প্রয়োজনীয় কারিগরি সহায়তা ও পরামর্শ দিচ্ছে।

প্রতিমন্ত্রী সোমবার বিদ্যুৎ ভবনে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও সৌদি আরবের কোম্পানি অ্যাকোয়া পাওয়ারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, সৌদি কোম্পানি অ্যাকোয়া পাওয়ারের এক হাজার মেগাওয়াট পর্যন্ত সৌর বিদ্যুৎ স্থাপনের আগ্রহ প্রশংসার যোগ্য। বাংলাদেশ নানাভাবে নবায়নযোগ্য জ্বালানির প্রসারকে উৎসাহিত করছে।

জ্বালানি সমস্যা সমাধানে আধুনিক প্রযুক্তির প্রয়োগ অপরিহার্য। অ্যাকোয়া পাওয়ার বিনিয়োগ ও প্রযুক্তি সহায়তা নিয়ে আসবে, যা আমাদের ২০৪১ সালের ক্লিন এনার্জির পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করবে।

সমঝোতা স্মারকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সচিব মোহাম্মদ সেলিম রেজা ও অ্যাকোয়া পাওয়ারের ব্যবসা উন্নয়ন বিভাগের নির্বাহী পরিচালক আয়াদ আল আমরি স্বাক্ষর করেন।

দশটি আর্টিক্যালসংবলিত নন বাইন্ডিং এ সমঝোতা স্মারকে অ্যাকোয়া পাওয়ার বাংলাদেশে সৌর বিদ্যুৎ স্থাপনে প্রযুক্তিগত ও আর্থিক সহযোগিতা করবে এবং পিডিবি প্রশাসনিক সহযোগিতা করবে।

অনুষ্ঠানে পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান ও বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ আল দুহাইলান বক্তব্য রাখেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close