• বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
  • ||

‌‘বাংলাদেশ করোনায় যে সফলতা দেখিয়েছে, তা উন্নত দেশও পারেনি’

প্রকাশ:  ২২ নভেম্বর ২০২২, ০০:৩১
নিজস্ব প্রতিবেদক

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, অনলাইন শিক্ষা প্রসারিত না হলে দুর্যোগে বিপদ অনিবার্য। বাংলাদেশ করোনাকালে শিক্ষাসহ জীবনযাত্রা সচল রাখতে যে সফলতা দেখিয়েছে, তা উন্নত দেশেও করতে পারেনি। এটাই ডিজিটাল বাংলাদেশের ফসল।

সোমবার (২২ নভেম্বর) ঢাকায় ড্যাফোডিল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের মধ্যে প্রতিষ্ঠানের পক্ষ থেকে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, অতীতে প্রথম ও দ্বিতীয় শিল্প বিপ্লব আমরা সম্পূর্ণভাবে মিস করেছি। তৃতীয় শিল্প বিপ্লব ১৯৯৬ থেকে ২০০১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত কর্মসূচির ফলে আংশিকভাবে শরিক হতে পেরেছি। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালে জননেত্রী শেখ হাসিনা গৃহীত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির পথ বেয়ে কৃষিভিত্তিক অর্থনীতির বাংলাদেশ শিল্পোন্নত দুনিয়ার সাথে তাল মিলিয়ে আজ পঞ্চম শিল্প বিপ্লবের পথে হাঁটছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুদীর্ঘ সংগ্রামের ধারাবাহিকতায় আমরা একটি স্বাধীন দেশের নাগরিক হতে পেরেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিছিয়ে পড়া জাতিকে এগিয়ে নিতে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ঘোষণা করেছিলেন।

ড্যাফোডিল পলিটেকনিকের অধ্যক্ষ কেএম হাসান রিপন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে কথাসাহিত্যিক আনিসুল হক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য ড. এম লুৎফর রহমান এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের মহাপরিচালক ড. ওমর ফারুক বক্তব্য দেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মোস্তাফা জব্বার,ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী,ডিজিটাল বাংলাদেশ,অনলাইন,অনিবার্য,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close