• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

৯১৮ সরকারি কর্মকর্তার পদোন্নতি

প্রকাশ:  ০৫ অক্টোবর ২০২২, ১৮:৩৫
নিজস্ব প্রতিবেদক

২০২১-২২ অর্থবছরে উপসচিব থেকে সচিব পর্যন্ত ৯১৮ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। একই সঙ্গে প্রশাসনে বিভিন্ন পর্যায়ে ৯৯ জন কর্মকর্তাকে চুক্তিতে নিয়োগ দেওয়া হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ‘বার্ষিক প্রতিবেদন ২০২১-২২’ থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার (৪ অক্টোবর) এ প্রতিবেদন প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

সম্পর্কিত খবর

    প্রতিবেদনে ২০২১-২২ অর্থবছরে মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগের কার্যক্রম তুলে ধরে বলা হয়, ৩৮তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৩৪ জন কর্মকর্তা নিয়োগ, ৪৩তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪টি পদে নিয়োগের জন্য বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে জনবলের চাহিদা পাঠানো হয়েছে।

    ৯৯ জন কর্মকর্তাকে জনস্বার্থে চুক্তিভিত্তিক নিয়োগ এবং ৩৯ জন কর্মকর্তার অনুকূলে লিয়েন মঞ্জুর করা হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া সিনিয়র সচিব পদে ১৫ জনকে, সচিব পদে ২৪ জনকে নিয়োগ/বদলি এবং সচিব পদে ৩৩ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে।

    একই সঙ্গে গ্রেড-১ পদে ১৬ জনকে পদোন্নতি/নিয়োগ, অতিরিক্ত সচিব পদে ১২৭ জনকে পদোন্নতি ও ২৩২ জনকে নিয়োগ/বদলি, যুগ্মসচিব পদে ১৬১ জনকে পদোন্নতি, উপসচিব পদে ৫৮১ জনকে পদোন্নতি ও ৬৮৫ জনকে নিয়োগ/বদলি করা হয়েছে। অন্যদিকে ৪০ জন সিনিয়র সচিব/সচিব, ১০ জন গ্রেড-১ কর্মকর্তা, ১০৭ জন অতিরিক্ত সচিবের অবসরোত্তর ছুটি (পিআরএল) মঞ্জুর করা হয়েছে।

    এ সময়ে অতিরিক্ত সচিবের দুটি, যুগ্ম সচিবের ছয়টি, উপসচিবের ১৩টি, সিনিয়র সহকারী সচিবের ২৬টি, সহকারী কমিশনারের (ভূমি) একটি, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের একটি, তথ্য অধিকার আইন-২০০৯ অনুযায়ী তথ্য প্রদানে দুটি স্থায়ী পদ সৃষ্টি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

    গত অর্থবছরে সচিব একজন, গ্রেড-১ এর ২ জন, অতিরিক্ত সচিব ১০৭ জন, যুগ্মসচিব ১৮৬ জন, উপসচিব ৩৪২ জন, সিনিয়র সহকারী সচিব/সহকারী সচিব ২৮২ জন, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা (সেনা/নৌ/বিমান বাহিনী), ২২০ জন, অন্যান্য ২৫০ জন কর্মকর্তাকে প্রেষণে নিয়োগ/বদলি করেছে এপিডি অনুবিভাগ।

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close