• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে চীন গেলো প্রথম ফ্লাইট

প্রকাশ:  ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০:৫০
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশি শিক্ষার্থীদের নিয়ে চীন গেলো প্রথম ফ্লাইট। সোমবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় চায়না ইস্টার্ন এয়ারলাইন্সের প্রথম চার্টার্ড ফ্লাইটটি চীনের কুনমিংয়ের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

ঢাকায় চীনের দূতাবাস এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, এই শিক্ষার্থীদের চীনে ফিরিয়ে নিতে এভাবে আরও পাঁচটি চার্টার্ড ফ্লাইট আসবে। আগামী ১০ ও ২৪ অক্টোবর ঢাকা থেকে আরও দুটি চার্টার্ড ফ্লাইটে কুনমিংয়ে ফিরবেন শিক্ষার্থীরা। আর ২৮ সেপ্টেম্বর এবং ১২ ও ২৬ অক্টোবর ঢাকা থেকে গুয়াংজুতে ফিরবেন আটকে পড়া শিক্ষার্থীরা।

ছয়টি চার্টার্ড ফ্লাইটে প্রায় দেড় হাজার শিক্ষার্থী চীনে ফেরার কথা রয়েছে। প্রয়োজন হলে আরো ফ্লাইটের ব্যবস্থা করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

২০২০ সালের মার্চে বিশ্বজুড়ে করোনা মহামারি দেখা দিলে বাংলাদেশে আসা শিক্ষার্থীরা আটকা পড়েন। এরপর সারাবিশ্বই করোনার সঙ্গে সংগ্রাম করছিল। তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলেও আটকে পড়া বাংলাদেশিরা চীনে তাদের ক্যাম্পাসে ফিরে যেতে পারছিলেন না।

এ নিয়ে বিভিন্ন আলোচনা ও দেন-দরবারের মধ্যে গত আগস্টে বাংলাদেশ সফরে আসেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ওই সময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তার বৈঠকে আটকে পড়া শিক্ষার্থীদের প্রসঙ্গটি আলোচনায় আসে। তখন ওয়াং ই শিগগির বাংলাদেশের শিক্ষার্থীদের চীনের ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেন। তার ওই ঘোষণার কয়েকদিন পর থেকেই বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা দিতে শুরু করে ঢাকায় চীনের দূতাবাস।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ফ্লাইট,চীন,বাংলাদেশি,শিক্ষার্থী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close