• সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

দেশের জঙ্গিবাদ আন্তর্জাতিক কারণে মাথাচাড়া দেয়: ডিএমপি কমিশনার

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২২, ২১:৫৬
নিজস্ব প্রতিবেদক

বঞ্চনা ও ক্ষোভ থেকে জঙ্গিবাদের সৃষ্টি হয় উল্লেখ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, বাংলাদেশের জঙ্গিবাদের প্রেক্ষাপটে দেখা গেছে, আমাদের দেশের কোনো কারণে জঙ্গিবাদ মাথাচাড়া দেয় না। দেশের জঙ্গিবাদ আন্তর্জাতিক কারণে মাথাচাড়া দেয়। প্রথমে আফগানযুদ্ধ, ইরাক যুদ্ধ এরপর আইএস সৃষ্টি হলে দেশেও জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠেছিল। আমরা সবকিছু মোকাবিলা করেছি, দমন করেছি।

সোমবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরার (আইসিসিবি) ৪ নম্বর হলে আয়োজিত অ্যান্টি টেরোরিজম ইউনিটের (এটিইউ) ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোহা. শফিকুল ইসলাম বলেন, প্রতি পাঁচ বছর পর পর আমাদের দেশে রাজনৈতিক পরিস্থিতি গরম থাকে। তখন পুলিশের সব ইউনিট রাজনৈতিক সহিংসতা মোকাবিলায় ব্যস্ত থাকে। ঠিক এই সময় জঙ্গিরা মাথাচাড়া দেয়। তাই এ সময়টা (জাতীয় নির্বাচনের আগে) সবাইকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

তিনি বলেন, আমরা ছোটবেলা মসজিদে যাওয়ার সময় থেকে শুনে আসছি ফিলিস্তিনে আমাদের মুসলিম ভাইদের খুন করা হচ্ছে, এই বঞ্চনা থেকেই জঙ্গিবাদের সৃষ্টি হয়। আমাদের দেশের বড় কোনো কারণে জঙ্গিবাদ সৃষ্টি হবে না। তবে এটা জাতীয় ও আন্তর্জাতিকভাবে খেয়াল রাখতে হবে।

ডিএমপি কমিশানর বলেন, অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) আমার অত্যন্ত প্রিয়। কারণ আমি এটিইউ জন্মের সময় প্রথম প্রধান ছিলাম। এখনো মনে পড়ে, নিজে মার্কেটে গিয়ে পছন্দ করে করে চেয়ার কিনেছি, এই সংস্থাকে দাঁড় করানোর জন্য। যখন অফিসাররা যোগদান করল, কোনো গাড়ি ছিল না। অল্পকিছু সোর্সমানির টাকা পেয়েছিলাম সেটি দিয়ে, ধার করে বন্ধু-বান্ধবদের কাছ থেকে গাড়ি কিনলাম। নিজে গাড়ি কিনে কিনে অফিসারদের চলাচলের ব্যবস্থা করেছিলাম। বিধি প্রণনয়ের জন্য একাধিক মিটিং করেছি মন্ত্রণালয়, পুলিশ সদরদপ্তরে। এখন সংস্থাটি আস্তে আস্তে দাঁড়িয়ে যাচ্ছে। দেশের মানুষের কাছাকাছি পৌঁছে যাচ্ছে।

শফিকুল ইসলাম বলেন, আমি এটিইউতে থাকাকালে কয়েক লাখ টাকার বই কিনেছিলাম। অনেক বই আমি আমেরিকা থেকে টাকা খরচ করে এনেছিলাম। এগুলো সংস্থাটির অমূল্য সম্পদ। জঙ্গিবাদ কি, কেন জঙ্গিবাদে জড়াই এসব বিষয় যাতে অফিসাররা জানতে পারে সেজন্য বইগুলো কিনেছিলাম।

অ্যান্টি টেরোরিজম ইউনিটের (এটিইউ) প্রধান অতিরিক্ত আইজি এস এম রুহুল আমিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এছাড়া আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ, ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান ও পুলিশের বিভিন্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ডিএমপি কমিশনার,আন্তর্জাতিক,জঙ্গিবাদ,দেশ,মোহা. শফিকুল ইসলাম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close