• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
  • ||

গ্যাসের অবৈধ সংযোগের তথ্য চাইলেন প্রতিমন্ত্রী

প্রকাশ:  ১৮ আগস্ট ২০২২, ২১:৫৯
নিজস্ব প্রতিবেদক
জ্বালানি ও  খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে এবার গ্রাহকদের সহায়তা চাইলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) ফেসবুকে নিজের আইডিতে এক পোস্টে অবৈধ গ্যাস সংযোগের তথ্য তিতাস গ্যাস বিতরণ কোম্পানিকে জানিয়ে সতায়তার জন্য অনুরোধ করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘চলতি বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত দুই লাখের বেশি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস। মূল্যবান রাষ্ট্রীয় সম্পদ ব্যবহারে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনিয়মকে প্রশ্রয় দেওয়া হবে না।’ গ্রাহকের আশেপাশে অবৈধ গ্যাস সংযোগ থাকলে তথ্য দিয়ে তিতাস গ্যাস বিতরণ কোম্পানিকে সহযোগিতা করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

জানা গেছে, তিতাস চলতি বছর ১৪৬টি অভিযান পরিচালনা করেছে। এসব অভিযানে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি বকেয়া আদায় করা হয়েছে। সব মিলিয়ে তিতাস কেবল চলতি বছরেই ২ লাখ ২৩ হাজার ৩২৯টি সংযোগ বিচ্ছিন্ন করে। একই সঙ্গে ২২০ দশমিক ৬৩ কিলোমিটার অবৈধ লাইন অপসারণ করেছে।

তিতাস জানায়, প্রতি মাসে বিপুল পরিমাণ গ্যাস চুরি হওয়ার পরিপ্রেক্ষিতে সরকার অবৈধ লাইন অপসারণের জোর প্রচেষ্টা চালাচ্ছে। সরাসরি মন্ত্রণালয় থেকে বিষয়টি তত্ত্বাবধান করা হচ্ছে। চলতি বছর কামরাঙ্গীর চর এবং নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের একাংশের গ্যাস সংযোগ বন্ধ করে দিয়ে অবৈধ গ্রাহকদের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এতে দীর্ঘ দিনের জঞ্জাল পরিষ্কার হয়েছে।

জ্বালানি বিভাগ মনে করে, সবচেয়ে বেশি গ্যাস চুরি হয় রাজধানীতে। এজন্য জোন-ভিত্তিক মিটারও বসানো হয়েছে।এছাড়া কোনও এলাকার অবৈধ সংযোগ অপাসারণের পর ওই এলাকার কর্মকর্তা কর্মচারীদের বিশেষভাবে নজরে রাখার সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি বিভাগ। কোনোভাবে ওই এলাকায় আবারও অবৈধ সংযোগ স্থাপন হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এআই

অবৈধ গ্যাস,জ্বালানি ও  খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close