• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

পশু কোরবানির মধ্যে দিয়ে পালিত হচ্ছে ঈদুল আজহা

প্রকাশ:  ১০ জুলাই ২০২২, ১০:৫৯ | আপডেট : ১০ জুলাই ২০২২, ১১:০২
নিজস্ব প্রতিবেদক

ঈদুল আজহার নামাজ শেষে রাজধানীতে শুরু হয়েছে পশু কোরবানি। সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় গরু-ছাগল জবাই করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। সকাল ৭টায় ঈদের জামাত আদায় শেষেই মূলত কোরবানি শুরু হয়।

রাজধানীর বারিধারা জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। নামাজ শেষে মুসল্লিরা গরু জাবাই করতে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে।

বারিধারা সোহরাওয়াদী এভিনিউ এলাকার বাসিন্দা নাসির হোসেন বলেন, নামাজ শেষ করেছে। গরু জবাই করার প্রস্তুতি নিচ্ছি। একটা জবাই করেছি। অন্যটি এখন করার পালা।

একই চিত্র দেখা গেছে রাজধানীর অন্য এলাকাগুলোতেও। আফতাবনগরের বাসিন্দা সোরহাব উদ্দিন জানান, বাড়ির নিচেই জায়গা আছে। কসাইও আগে থেকে প্রস্তুত ছিলেন। পানির ব্যবস্থাও আছে। এখানেই জবাই এবং এখানেই কাটাকাটি করে ফেলব।

আজ মুসলমানদের অন্যতম বড় উৎসব পবিত্র ঈদুল আজহা। রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এছাড়াও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মোট পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। প্রথমটি শুরু হয় সকাল ৭টায়। আর পঞ্চম জামাত অনুষ্ঠিত হবে বেলা পৌনে ১১টায়। এ নিয়ে ব্যাপক প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সেই সাথে ঈদগাহসহ বাইতুল মোকাররম মসজিদে কঠোর নিরাপত্তায় প্রবেশ করতে মুসল্লিদের দেখা গেছে। মূলত নামাজ শেষেই মুসলিমরা আত্মত্যাগের দৃষ্টান্ত রাখতেই কোরবানি করে থাকেন।

এনিয়ে কোরবানির এই ঈদকে সামনে রেখে পেশাদার কসাই ছাড়াও মৌসুমি কসাইদের কদর দেখা গেছে রাজধানীজুড়ে। লাখ লাখ পশু কোরবানি হওয়ায় রাজধানীমুখী হন অনেক মৌসুমি কসাই। ইটপাথরের নগরীতে চাহিদা বেশি হওয়ায় তারা গ্রাম থেকে ছুটে আসেন রাজধানীতে। তারই প্রমাণ মিলে নগরী অলিগলিতে।

গ্রাম থেকে আসা কয়েকজন মৌসুমি কসাইয়ের সঙ্গে কথা বলেন প্রতিবেদক। তারা বলছেন, প্রতিবারই ঈদে তাদের চাহিদা বাড়ে। কিন্তু এবার বাজার মূল্য বাড়লেও কসাই খরচ খুব একটা বাড়েনি। আগের মতই হাজারে ১০০ টাকা চাচ্ছেন মৌসুমি কসাইরা। রাজধানীর বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে এমন তথ্য মিলেছে।

উল্লেখ্য, পৃথিবীর প্রধান তিনটি ধর্মেরই গোড়াপত্তন হয়েছিল আল্লাহ অন্যতম প্রিয় নবী ইব্রাহীম (আ.) এর বংশ থেকে। তার স্ত্রী হাজেরা ও ছেলে ইসমাইল (আ.)-এর ত্যাগের স্মৃতি বিজড়িত উৎসবই ঈদুল আজহা। পবিত্র কোরআনে আল্লাহ বলেছেন, ‘হে ঈমানদারগণ, তোমরা তোমাদের উপার্জিত হালাল মালের কিছু অংশ এবং আমি যা তোমাদের জন্য জমিন হতে বের করেছি, তার অংশ ব্যয় কর’, (বাকারা ২৬৭)। কোরবানি শুধু পশু কোরবানি নয়, নিজের পশুত্ব, ক্ষুদ্রতা, স্বার্থপরতা, হীনতা, অহংকারের কোরবানি করা।

পূর্বপশ্চিম/ম

কোরবানি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close