• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
  • ||

বন্যার্তদের সহায়তায় গণস্বাস্থ্যের ২৫ লাখ টাকার ওষুধ হস্তান্তর

প্রকাশ:  ৩০ জুন ২০২২, ১৯:৪৯
গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বন্যার্তদের জন্য সুনামগঞ্জ সিভিল সার্জন অফিসে প্রায় ২৫ লাখ টাকার ওষুধ হস্তান্তর করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

বৃহস্পতিবার, (৩০শে জুন) দুপুর দেড়টায় জাতিসংঘ শরনার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর সহযোগিতায় এবং মাল্টিসার ইন্টারন্যাশনালের অনুদানে এই ওষুধ হস্তান্তর করা হয়।

এছাড়াও, ৪০,০০০ সার্জিক্যাল মাস্ক, ৬০০ বোতল এলকোহল হ্যান্ড রাপ, ৫০০০ পিছ কাপড়ের মাস্ক, ১০০ প্যাকেট ফেসিয়াল ন্যাপকিন টিস্যু, ১০০ প্যাকেট ফেসিয়াল টিস্যু, ৪০০০ বোতল হ্যান্ড সেনিটাইজার, ৪০০০ প্যাকেট লিকুইড সাবান বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের সুনামগঞ্জ - সিলেটের ত্রাণ কার্যক্রমের প্রধান সমন্বয়ক ডা. হালিমুর রেজা, সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. আহম্মদ হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকগণ সহ সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তাগণ।

এ বিষয়ে, গণস্বাস্থ্য কেন্দ্রের সিলেট সুনামগঞ্জ অঞ্চলের ত্রাণ কার্যক্রমের প্রধান সমন্বয়ক ডা. হালিমুর রেজা বলেন, সুনামগঞ্জের বন্যা কবলিত সত্যিকার অর্থে অসুস্থ মানুষগুলো যাতে সমানভাবে, সঠিকভাবে সুচিকিৎসক পায় তার জন্য আমাদের এই উদ্যোগ। বন্যায় সময় এবং পরবর্তী সময়ে নানা ধরনের রোগের দেখা মেলে। এর থেকে পরিত্রাণে ত্রাণ বিতরণে পাশাপাশি চিকিৎসা সরঞ্জাম ও রোগ প্রতিরোধক দ্রবাদি বিতরণ করে যাচ্ছি।

এদিকে, গণস্বাস্থ্য কেন্দ্র কক্সবাজার এবং ভাসানচরে রোহিঙ্গা স্বাস্থ্য সেবায় জাতিসংঘ শরনার্থী সংস্থা ইউএনএইচসিআর গণস্বাস্থ্যের অন্যতম বৃহৎ অংশীদার হয়ে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় গণস্বাস্থ্য কেন্দ্রকে সিলেট-সুনামগঞ্জের বন্যা মোকাবেলায় বিপুল পরিমাণ ওষুধ, সাধারণ সেলাই ড্রেসিং এর যন্ত্রপাতি ও মেডিকেল কনজিউমেবল দান করে সংস্থাটি। গণস্বাস্থ্য কেন্দ্রের নিজস্ব ছয়টি মেডিকেল টিমের পাশাপাশি সুনামগঞ্জের সিভিল সার্জন অফিসের মাধ্যমে এই ওষুধগুলি বন্যায় ক্ষতিগ্রস্থ রোগীদের বিনামূল্যে চিকিৎসার জন্য ব্যবহার হবে।

উল্লেখ্য, সিলেটে ও সুনামগঞ্জের বন্যার্তদের মাঝে গণস্বাস্থ্যের একশত টন খাদ্য বিতরণ কার্যক্রম শুরু হয় ১৭ জুন থেকে। চলমান কার্যক্রমের ১৩ তম দিন পর্যন্ত সুনামগঞ্জ ও সিলেটের প্রায় ২০,০০০ পরিবারকে শুকনা খাবার ও প্রায় দুই হাজার পরিবারকে খাদ্য সামগ্রী যেমন- চাল, ডাল, আলু, মরিচ, লবণসহ গৃহপালিত প্রাণীদের জন্য গো-খাদ্য বিতরণ করা হয়। এছাড়াও সুনামগঞ্জের পাগলা গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের ১০টি মেডিকেল ক্যাম্পে প্রায় ১ হাজার জনকে ফ্রি চিকিৎসা সেবা দেওয়া হয়। এছাড়া বন্যা পরবর্তীতে কৃষি ও পুনর্বাসন প্রক্রিয়ায় সহযোগীতার হাত বাড়াবে অত্যতম বেসরকারি সংস্থাটি।

পূর্বপশ্চিম- সানজিদা/ এনই

বন্যার্ত,গণবিশ্ববিদ্যালয়,গণস্বাস্থ্য কেন্দ্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close