• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
  • ||

ঢাকা নগর পরিবহন চলবে আরও তিন রুটে

প্রকাশ:  ২১ জুন ২০২২, ২০:২০
নিজস্ব প্রতিবেদক

আগামী ১ সেপ্টেম্বর থেকে আরও তিন রুটে ২০০টি বাস দিয়ে ঢাকা নগর পরিবহনের বাস সেবা চালু হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস। ২২, ২৩ এবং ২৬ নম্বর এই রুটগুলোতে নতুন বাস দিয়ে যাত্রা শুরু হবে। এছাড়া রুট পারমিটবিহীন বাস চলাচল বন্ধে আগামী ১৭ থেকে ২৮ জুলাই রাজধানীতে চিরুনি অভিযান চালানো হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (২১ জুন) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভা শেষে এ তথ্য জানান কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ডিএসসিসি মেয়র বলেন, ঢাকায় এখন ১৬৪৪টি রুট পারমিটবিহীন বাস চলাচল করছে। আমরা এই অবৈধ বাসগুলোর বিরুদ্ধে চিরুনি অভিযান চালাব। আমরা জানতে পেরেছি, তারা লুকিয়ে লুকিয়ে আমাদের নগর পরিবহনের রুট, ঘাটারচর থেকে কাঁচপুর রুটে চলে আসে। এই বাসগুলো যেখানেই পাব আমরা জব্দ করব, ধ্বংস করব। এ বিষয়ে বিআরটিএ এবং পুলিশ প্রশাসন একমত হয়েছে।

শেখ তাপস বলেন, ঘাটারচর থেকে কাঁচপুর রুটে এখন থেকে নগর পরিবহন ছাড়া অন্য কোনো পরিবহন চলতে দেওয়া হবে না। তাদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এর মাধ্যমে আমাদের বাস সংখ্যা বৃদ্ধি পাবে। যাত্রীসেবার মান বাড়বে।

ঢাকা দক্ষিণের মেয়র বলেন, বাস-বে, যাত্রী ছাউনিসহ সব অবকাঠামো উন্নয়ন করা হবে এ সময়ের মধ্যে। এছাড়া নগর পরিবহনের আওতায় যেসব বাস চলবে তারা আবেদন করেছে। এসব রুটে বাসগুলো চলাচলের জন্য ২২ নম্বর রুটে ৫০টি নতুন বাস আবেদন, ২৩ নম্বর রুটে ১০০টি আবেদন পড়েছে। অন্যদিকে ২৬ নম্বর রুটে বিআরটিসির নতুন ৫০টি ডাবল ডেকার বাস পরিচালনা করা হবে। সব মিলিয়ে নতুন এই তিন রুটে সব নতুন বাস দিয়ে কার্যক্রম পরিচালিত হবে।

বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, নতুন চালু হতে যাওয়া ২২ নম্বর রুটটি হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদগেট, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

অন্যদিকে ২৩ নম্বর রুট হচ্ছে ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজগেট, আসাদগেট, কলাবাগান, সায়েন্সল্যাব, শাহবাগ, মৎস্যভবন, প্রেস ক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়ের বাগ, মাতুয়াইল, সাইনবোর্ড, চিটাগাং রোড পর্যন্ত।

২৬ নম্বর রুট হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদগেট, কলাবাগান, সায়েন্সল্যাব, নিউ মার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চাঁনখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস চালানোর উদ্যোগ নিয়েছিলেন ২০১৫ সালে। ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর বাস রুট রেশনালাইজেশন কমিটির ব্যবস্থাপনার দায়িত্ব পান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তৎকালীন মেয়র সাঈদ খোকন। তিনি ১১টি সভা করেছেন। এরপর নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস কমিটির দায়িত্ব পান।

পূর্ব পশ্চিম/ম

নগর পরিবহন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close