• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
  • ||

৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু

প্রকাশ:  ২৪ মে ২০২২, ১৯:১২
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ৫৭ হাজার হজযাত্রীদের ফ্লাইট শুরু হচ্ছে আগামী ৫ জুন। হজ ক্যাম্প উদ্বোধন করা হবে ৩ অথবা ৪ জুন।

মঙ্গলবার (২৪ মে) এ সিদ্ধান্ত জানানো হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে পাঠানো ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক চিঠির প্রেক্ষিতে এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

আগামী জুলাইয়ের প্রথম ভাগে সৌদি আরবে হজ অনুষ্ঠিত হবে। মহামারীর কারণে দুই বছর বিরতির পর বিদেশিরা এবার হজে যেতে পারছেন।

বাংলাদেশ থেকে এবার হজ ফ্লাইট ৩১ মে শুরুর পরিকল্পনা ছিল। কিন্তু সৌদি আরবে প্রস্তুতি শেষ না হওয়ায় ৫ জুন তা শুরু হবে বলে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের জানিয়েছেন।

এদিন এর আগে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী সাংবাদিকদের বলেছিলেন, ৫ জুন থেকে হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রস্তুত রয়েছে।

এর আগে সোমবার ৫ জুন থেকে হজ ফ্লাইট পরিচালনার অনুরোধ জানিয়ে বিমান মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছিল ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল বলেন, বিমান মন্ত্রণালয়ও প্রস্তুত। (৫ জুন ফ্লাইট শুরুতে) অসুবিধা হওয়ার কোনো সম্ভাবনা আছে বলে আমি মনে করি না।

তিনি জানান, রুট টু মক্কা ইনিশিয়েটিভ’ উদ্যোগের আওতায় এবার হজযাত্রীদের সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকায়ই সম্পন্ন হবে, ফলে তারা সেখানে গিয়ে আর বিড়ম্বনায় পড়বেন না।

এবার ধর্ম মন্ত্রণালয় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আগামী ৩১ মে প্রথম হজ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নিয়েছিল।

কিন্তু সোমবার সৌদি কর্তৃপক্ষের প্রতিনিধি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে এসে জানান যে, ‘রুট টু মক্কা ইনিশিয়েটিভ’ বাস্তবায়নের জন্য তাদের ৪০ জনের দল আগামী ২ জুনের আগে ঢাকায় এসে পৌঁছাতে পারবে না।

ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রি-এরাইভাল ইমিগ্রেশন কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ডিভাইস,যন্ত্রপাতি এখনও ঢাকায় এসে পৌঁছেনি। এ সব ডিভাইস, যন্ত্রপাতি সৌদি দলের সঙ্গে ঢাকায় আসবে। যন্ত্রপাতি আসার পর তা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইনস্টল করতেও কিছুটা সময় লাগবে।

ফলে ৩১ মে হজ ফ্লাইট শুরু করলে বাংলাদেশের হজযাত্রীদের প্রি-এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা সম্ভব হত না, বলেন এক কর্মকর্তা।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ৩ জুন বা ৪ জুন হজ ক্যাম্প প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

হজ ফ্লাইট,হজ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close