• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

বিশ্বসেরা গবেষকদের তালিকায় কুবির ৫ শিক্ষক

প্রকাশ:  ২৩ এপ্রিল ২০২২, ২০:৩৩
কুবি প্রতিনিধি

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স ‌ র‍্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পাঁচ শিক্ষক।

শনিবার (২৩ এপ্রিল) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এই তথ্যটি জানা যায়।

বিশ্বের ১৪ হাজার ১২০টি প্রতিষ্ঠানের সাত লাখ ২৯ হাজার গবেষকদের এ তালিকায় স্থান পেয়েছেন কুবির এই পাঁচ শিক্ষক। ১২টি ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা তালিকার মধ্যে কুবির পাঁচ শিক্ষকের ইকোনোমিকস অ্যান্ড ইকোনোমেট্রিক্স ক্যাটাগরিতে স্থান পেয়েছেন দুজন, বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে দুজন ও ন্যাচারাল সায়েন্স ক্যাটাগরিতে এক জন স্থান পেয়েছেন।

প্রকাশিত তালিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মধ্যে রয়েছেন অ্যাকাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম (এআইএস) বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন ও অধ্যাপক মো. তোফায়েল হোসেন মজুমদার, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. খলিলুর রহমান এবং ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক কাজী ওমর সিদ্দিকী।

ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক কাজী ওমর সিদ্দিকী বলেন, পরপর তিনবার আমার নামটি এখানে এসেছে। বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়ার বিষয়টি অনেক আনন্দের। আমিসহ আরও যাঁরা এই তালিকায় স্থান পেয়েছেন সকলকে অভিনন্দন। এই প্রাপ্তিগুলো শিক্ষকদের আরও গবেষণা করার অনুপ্রেরণা দেবে। আশাকরি আগামীবার এই তালিকায় কুবি থেকে আরও বেশি শিক্ষক স্থান করে নেবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. হুমায়ুন কবির বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় থেকে এই প্রাপ্তিটি অনেক বড় একটি অর্জন। সামনের দিকে আরও এগিয়ে যাবে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা।

উল্লেখ্য, এড সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের এই র‍্যাংকিংটি গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে প্রকাশ করেছে।

পূর্বপশ্চিম/এমএইচ/এনএন

শিক্ষক,কুবি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close