• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
  • ||

ওয়াশিংটনে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ শুরু

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০২২, ০০:৩৬
আনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতা জোরদারে ওয়াশিংটনে দুই দেশের মধ্যে নিরাপত্তা সংলাপ শুরু হয়েছে। বুধবার (৬ এপ্রিল) সন্ধ্যা ৭টায় (ওয়াশিংটন সময় সকাল ৯টায়) স্টেট ডিপার্টমেন্টে এ সংলাপ শুরু হয়। রাত ২টা পর্যন্ত এটি চলবে। এটি ২ দেশের মধ্যে ৮ম নিরাপত্তা সংলাপ।

বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন মাসুদ বিন মোমেন। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আছেন ওইদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আর্মস কন্ট্রোল অ্যান্ড ইন্টারন্যাশনাল সিকিউরিটি আন্ডার সেক্রেটারি বনি ডেনিস জেনকিনস। এর আগে দুদেশের মধ্যে সাত বার নিরাপত্তা সংলাপ হলেও এবারেই প্রথম যুক্তরাষ্ট্রের আগ্রহে এই সংলাপ পররাষ্ট্র সচিব পর্যায়ে হচ্ছে।

এক টুইট বার্তায় পররাষ্ট্র সচিব উল্লেখ করেন, নিরাপত্তা সংলাপ আজ সকালে (ওয়াশিংটন সময়) শুরু হয়েছে।

সারাদিনব্যাপী ওই বৈঠকে চারটি বড় সেশনে বিভিন্ন সাব-টপিক নিয়ে আলোচনা হবে। নিরাপত্তা সংলাপে সবচেয়ে গুরুত্বপূর্ণ সেশন হচ্ছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নিরাপত্তা সহযোগিতা। এর অধীনে কাউন্টারিং আমেরিকাস অ্যাডভারসারিস থ্রু স্যাঙ্কশনস অ্যাক্ট (ক্যাটসা), ফোর্সেস গোল ২০৩০, ম্যারিটাইম নিরাপত্তা, জিসোমিয়াসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়া আরও তিনটি সেশন হচ্ছে সন্ত্রাসবাদ দমন ও বেসামরিক নিরাপত্তা সহযোগিতা, আঞ্চলিক সহযোগিতা এবং শান্তিরক্ষা।

এবারের বৈঠকে বাংলাদেশের নিরাপত্তা সক্ষমতা বৃদ্ধি নিয়ে আলোচনার সম্ভাবনা আছে। ফোর্সেস গোল-২০৩০ এর অধীনে নিরাপত্তা সক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন দেশ থেকে প্রয়োজন অনুযায়ী উন্নত সমরাস্ত্র ক্রয় করতে আগ্রহী বাংলাদেশ। একদিকে যুক্তরাষ্ট্র থেকে ক্রয় করার ক্ষেত্রে শর্তের বেড়াজাল এবং অন্যদিকে রাশিয়া থেকে ক্রয় করলে নিষেধাজ্ঞার আশঙ্কার উভয় সংকটে এই বৈঠক গুরুত্বপূর্ণ।

পূর্বপশ্চিম/এনএন

বাংলাদেশ,যুক্তরাষ্ট্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close