• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
  • ||

ডেঙ্গুতে মৃত্যুহীন মাসে আক্রান্ত ১২৬

প্রকাশ:  ০১ ফেব্রুয়ারি ২০২২, ২১:৪২
নিজস্ব প্রতিবেদক

দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে রোগী ভর্তি শূন্যের কোঠায় চলে এসেছে। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে কোনো রোগী ভর্তি হয়নি। আর গত এক মাসে ১২৬ রোগী হাসপাতালে ভর্তি হলেও চলতি বছর এখন পর্যন্ত (১ ফেব্রুয়ারি) ডেঙ্গুতে কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে ডেঙ্গু রোগীর সংখ্যা মাত্র একজন। রাজধানী ঢাকার সরকারি ও বেসরকারি কোনো হাসপাতালেই ডেঙ্গু রোগী ভর্তি নেই। তবে ঢাকার বাইরের একটি হাসপাতালে মাত্র একজন রোগী ভর্তি আছেন।

এতে আরও বলা হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছেন ১২৬ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১২৫ জন। এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে কোনো মৃত্যু নেই।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০০০ সালে ডেঙ্গুতে মারা গিয়েছিল ৯৩ জন। এর পরের দুই বছর যথাক্রমে ৪৪ ও ৫৮ জন মারা যায়। ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত টানা চার বছর ডেঙ্গুতে কেউ মারা যায়নি। এরপর ২০১৯ সালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা এর আগের সব বছরের রেকর্ড ছাড়ায়। গণমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ডেঙ্গু জ্বরে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ মানুষের মৃত্যু হয়েছিল। আক্রান্ত হয়েছিল ১ লাখ ১ হাজার ৩৫৪ জন। তবে সে বছর সরকারি হিসাবে মৃতের সংখ্যা ছিল ১৭৯।

২০২০ সালে ডেঙ্গুর প্রকোপ কিছুটা কম ছিল। সে বছর ১ হাজার ৪০৫ জন হাসপাতালে ভর্তি হন। ডেঙ্গু সন্দেহে ১২ জনের মৃত্যুর তথ্য আইইডিসিআরে পাঠানো হয়। এর মধ্যে ডেঙ্গুর কারণে ৭ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

আর গত বছর (২০২১ সালে) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাণহানি ঘটেছে ১০৫ জনের এবং আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন।

পূর্ব পশ্চিম/জেআর

ডেঙ্গু
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close