• বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

আগামী নির্বাচনে অর্ধেক আসনে ভোট ইভিএমে

প্রকাশ:  ২৭ জানুয়ারি ২০২২, ১৬:২৩ | আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ১৬:৪৪
নিজস্ব প্রতিবেদক

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অর্ধেক আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ সম্ভব হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি-আরএফইডি আয়োজিত ‘আরএইডি টক’ শীর্ষক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ কথা জানান।

ইসির সংশ্লিষ্ট শাখা জানিয়েছে, নির্বাচন কমিশনের হাতে বর্তমানে ১ লাখ ৫৪ হাজার ইভিএম রয়েছে। সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র তৈরি করা হয় ৪০ হাজারের মতো। এক্ষেত্রে প্রতিকেন্দ্রে তিনটি ভোটকক্ষ ধরলেও মোপ ১ লাখ ২০ হাজার ইভিএমের প্রয়োজন পড়ে। আর ব্যাকআপ হিসেবে প্রয়োজন পড়ে আরো ৮০ হাজারের মতো ইভিএম। তাই ৩শ’ আসনে নির্বাচনের জন্য প্রয়োজনীয় সংখ্যক ইভিএম নেই।

আলোচনা সভায় কে এম নূরুল হুদা বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন একটি ভালো বিষয়। এটাকে আপনারা এবানডন করবেন না। আমাদের বর্তমানে সক্ষমতা আছে, এতে ১৫০ আসনে আগামী নির্বাচন করা সম্ভব। লোকবল এবং মেশিন দুটোই আছে। প্রশিক্ষিত লোকবল আছে। সেই সক্ষমতা আমরা রেখে যাচ্ছি। কোনো সমস্যা হবে না। তবে সব আসনে ইভিএমে ভোট করা সম্ভব নয়। এই ইভিএম অনেক উন্নতমানের।

প্রসঙ্গত, দেশে প্রথমবারের মতো ২০১১ সালের নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে ইভিএম মেশিন ব্যবহারের প্রচলন শুরু করে তৎকালীন এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন। তখন বুয়েটের কাছে ১২ হাজার টাকায় মেশিনটি তৈরি করে নিয়েছিলো নির্বাচন কমিশন (ইসি)।

২০১৫ সালে রাজশাহী সিটি নির্বাচনের সময় একটি মেশিনে ত্রুটি ধরা পড়লে সেই মেশিন বাতিল করে দেয় ইসি। এরপর দুই লাখ টাকা দামের উন্নত মেশিন বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির কাজ থেকে তৈরি করে নিয়ে বর্তমানে ব্যবহার করছে ইসি।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

ইভিএম,ভোট,আসন,নির্বাচন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close