• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

বাণিজ্যমেলায় উপচেপড়া ভিড়, নেই স্বাস্থ্যবিধি

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০২২, ১৮:২৪ | আপডেট : ২১ জানুয়ারি ২০২২, ১৮:৪০
নিজস্ব প্রতিবেদক

করোনা সংক্রমণ ঠেকাতে নতুন করে পাঁচদফা বিধিনিষেধ জারি করেছে সরকার। বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল-কলেজ। এছাড়া ১শ জনের বেশি জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। সবমিলিয়ে এক ভীতিকর পরিস্থিতি। এ অবস্থার মধ্যেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ক্রেতা-দর্শনার্থীর উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

শুক্রবার (২১ জানুয়ারি) সাপ্তাহিক ছুটির দিনে ঢাকার অদূরে পূর্বাচল উপশহরে আয়োজিত এই মেলায় গিয়ে এমন চিত্র দেখা যায়।

তবে ছুটির দিনকে কেন্দ্র করে মেলায় ক্রেতা-দর্শনার্থীর ভিড় বাড়লেও বিক্রিতাদের বিক্রি তেমন বাড়েনি বলেই জানা গেছে।

বিক্রেতারা বলছেন, ছুটির দিনগুলোতে মেলায় বেশিরভাগ মানুষই ঘুরতে আসছেন। ঘুরেফিরে চলে যাচ্ছেন। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় ঢাকার ক্রেতা-দর্শনার্থীও বেশ কম। আশপাশের জেলাগুলো থেকে অনেকেই মেলায় আসছেন। তারা কেনাকাটার চেয়ে প্রথমবার নিজ চোখে বাণিজ্যমেলা দেখতে পারার দিকেই বেশি আগ্রহী।

এদিকে মেলার ভেতরে ক্রেতা-দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মানতে খুব একটা দেখা যায়নি। অনেকের মুখেই মাস্ক ছিলো না। এছাড়া মেলার বেশকিছু জায়গায় অতিরিক্ত মানুষের জটলা লক্ষ্য করা গেছে। বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের (বিবিসিএফইসি) সামনে উন্মুক্ত স্থানে ছিলো ছবি তোলার হিড়িক ।

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় শুক্রবার জনসমাগম নিয়ন্ত্রণসহ পাঁচ দফা নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আরোপিত এই বিধিনিষেধের মধ্যেই স্বাস্থ্যবিধি অনুসরণ করে বাণিজ্যমেলার কার্যক্রম চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেলা কর্তৃপক্ষ।

মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ও মেলার পরিচালক মো. ইফতেখার আহমেদ চৌধুরী গণমাধ্যমকে বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের আরোপিত বিধিনিষেধে বাণিজ্যমেলা বন্ধের বিষয়ে কিছু বলা নেই। তাই মেলা চলবে। নির্দেশনা মানাতে মেলা প্রাঙ্গণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হচ্ছে। মাস্ক ছাড়া কাউকে পেলেই জরিমানা করা হচ্ছে। গতকাল বৃহস্পতিবার ১১ জনকে জরিমানা করা হয়েছে।

পূর্বপশ্চিম/এসকে

করোনাভাইরাস,বাণিজ্যমেলা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close