• রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

ফেসবুক ব্যবসাতেও লাগবে নিবন্ধন

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২২, ২২:৩৫
পূর্ব পশ্চিম ডেস্ক

এখন থেকে ফেসবুক নির্ভর ব্যবসা করতে গেলেও নিবন্ধন লাগবে। ফেব্রুয়ারি থেকেই এই সামাজিক মাধ্যম নির্ভর উদ্যোক্তাদের দেয়া হবে ইউনিক বিজনেস আইডি।

বিনা খরচে, ঘরে বসেই উদ্যোক্তারা নিবন্ধন করতে পারবেন। একই সঙ্গে পণ্য অর্ডার দিয়ে গ্রাহকরাও মনিটরিং করতে পারবে। অভিযোগ জানাতে পারবেন অনলাইনে।

বুধবার (১৯ জানুয়ারি) আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে এক সাংবাদিক সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব কথা জানান।

ই-কমার্স খাতের প্রধান শর্ত চারটি। ইন্টারনেট, পণ্যের মজুদ, লেনদেন সমাধান এবং ক্রেতাদের আস্থা। এই চারটি শর্তের তিনটিতেই ব্যর্থ হয়েছিলো ইভ্যালি।

ফলাফল, মাত্র তিন বছরেই তালা ঝুললো ইভ্যালিতে। আর লাখো গ্রাহক কোটি টাকা হারিয়ে বসে পড়লো পথে। সঙ্গে অনলাইনে কেনাকাটায় ক্রেতাদের আস্থা ঠেকলো তলানিতে।

শুধু ইভ্যালি নয়, ইভ্যালির পরে একের পর এক অনিয়ম ধরা পড়ে অনলাইন কেনাবেচায়। ফেসবুক পেইজের পরিস্থিতি তো আরো নাজুক। এই বাস্তবতায় ডিজিটাল কমার্স খাতে আবার গ্রাহকদের আস্থা ফেরাতে চায় সরকার।

আইসিটি প্রতিমন্ত্রী জানান, আগামী ফেব্রুয়ারিতে চালু হচ্ছে ইউনিক বিজনেস আইডি। গ্রাহকদের অভিযোগ শোনা এবং সমাধানের জন্যে থাকছে সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেম। মার্চে উদ্বোধন হবে ডিজিটাল আন্তঃলেনদেন প্লাটফর্ম ‘বিনিময়’।

প্রতিমন্ত্রী বলেন, ‘ডিজিটাল ব্যবসায়ীদের ইউবিআইডিতে নিবন্ধন করতে হবে। এর মাধ্যমে ফেসবুকভিত্তিক যারা ব্যবসা করছেন, তারাও নিবন্ধনের আওতায় আসবেন। নিবন্ধিত কোন প্রতিষ্ঠানের মাধ্যমে কারো অভিযোগ থাকলে সিসিএমএস’র মাধ্যমে তা নিষ্পত্তি করা হবে।’

তিনি জানান, ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে চারটি সিস্টেম ফেব্রুয়ারি মাসে শুরু হবে ডিজিটাল ব্যবসায় নিবন্ধন ইউবিআইডি (ইউনিক বিজনেস আইডি) ও অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়া (সেন্ট্রাল কম্পেলিন ম্যানেজমেন্ট সিস্টেম- সিসিএমএস)।

মার্চে ডিজিটাল আন্তঃলেনদেন প্লাটফর্ম ‘বিনিময়’ উদ্বোধন করা হবে। তবে, সেন্ট্রাল লজিস্টিক ট্র্যাকিং প্লাটফর্ম (সিএলটিপি) চালু করতে আরো ছয় মাস সময় লাগতে পারে।

নতুন এই প্রযুক্তির উদ্যোক্তারা জানান, এতে ক্রেতা ভোক্তা সবার স্বার্থ দেখা হবে। আর, উদ্যোক্তারা বলছেন, সিদ্ধান্তগুলো কার্যকর হলে ফেসবুকের বাণিজ্যিক পেইজগুলোর স্বচ্ছতা আরো বাড়বে।

বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগ এবং আইসিটি বিভাগের কারিগরি সহায়তায় প্লাটফর্মগুলো তৈরির কাজ প্রায় শেষ।

পিপি ্/জেআর

ফেসবুক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close