• শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

ব্লিঙ্কেনের সঙ্গে দুই দেশের সম্পর্কের ৫০ বছর পালন নিয়ে কথা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ১৬ ডিসেম্বর ২০২১, ১৫:২২ | আপডেট : ১৬ ডিসেম্বর ২০২১, ১৫:৩০
নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ফোনালাপ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, যৌথভাবে দুই দেশের সম্পর্কের ৫০ বছর উদযাপন নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে ।

বৃহস্পতিবার ফরেন সার্ভিস একাডেমিতে ফোনালাপ প্রসঙ্গে এসব কথা বলেন তিনি।

আব্দুল মোমেন বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে খুবই উষ্ণ আলোচনা হয়েছে। তার সঙ্গে অনেকক্ষণ আলোচনা হয়েছে। তারা এমন এক সিদ্ধান্ত নিয়েছেন, যা দেশবাসী গ্রহণ করেনি। এ সিদ্ধান্ত আলোচনার মাধ্যমে না নেয়ায় এটি আমরা পছন্দ করিনি।

বুধবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী ফোন করেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনকে। তাদের মধ্যে প্রায় ৩০ মিনিটের ফোনালাপ হয়।

র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে ব্লিঙ্কেনের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে আব্দুল মোমেন বলেন, বিষয়টি নিয়ে আমি কথা বলেছি। তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এ বিষয় নিয়ে তেমন কিছু বলেননি। পরে তিনি বিস্তারিত আলাপ করবেন বলে জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাব গঠনের পর থেকে আইন শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে কোনো রকম বাড়াবাড়ি করলে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হয়। তাই র্যা বের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অত্যন্ত অপ্রত্যাশিত। কারণ, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের নিয়মিত আলোচনা হচ্ছে। অথচ এ সিদ্ধান্ত নেওয়ার আগে যুক্তরাষ্ট্র তা বাংলাদেশকে জানায়নি। অপ্রত্যাশিতভাবে কোনো পদক্ষেপ নেওয়া হলে তা বাংলাদেশের জন্য অসুবিধার সৃষ্টি করে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনকে বলেন, ভবিষ্যতে আমাদের অনেক বিষয়ে কাজ করার সুযোগ আছে। আপনাদের বিশেষ কিছু থাকলে আমাদের জানাবেন। আমাদের সঙ্গে আলোচনা না করে কোনো ব্যবস্থা নেবেন না। আপনার কাছে যখন আমার নম্বরটা আছে, যে কোনো সময় আপনি আমাকে ফোন করতে পারেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এ সময় বলেন, আপনার কোনো ইস্যু থাকলে আপনিও আমাকে সরাসরি ফোন করবেন।

পূর্বপশ্চিম-এনই

পররাষ্ট্রমন্ত্রী,যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close