• সোমবার, ১৬ মে ২০২২, ২ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

চলতি সপ্তাহেই শৈত্যপ্রবাহ, কমবে তাপমাত্রা

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০২১, ২১:২১
নিজস্ব প্রতিবেদক

শীতের হাওয়া জোড়ালো হচ্ছে। কমছে তাপমাত্রা। সোমবার থেকে তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেইসঙ্গে চলতি সপ্তাহেই উত্তরের জেলাগুলো ওপর মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর পশ্চিম ও উত্তর দিক থেকে শীতল হাওয়া জোড়ালোভাবে বইতে শুরু করেছে। এতে দেশের তাপমাত্রা কমবে।

আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে বলে আবহওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, সোমবার থেকে রাজশাহী, রংপুর, যশোর ও শ্রীমঙ্গল এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। ধীরে ধীরে এর বিস্তার ঘটবে। চলতি সপ্তাহে বিভিন্ন স্থানে তাপমাত্রা কমে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাবে।

তিনি আরও জানান, জানান, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর এলাকা পর্যন্ত বিস্তৃত। ২০ ডিসেম্বরের পর তাপমাত্রা একটু বাড়তে পারে। তাতে এক দফা শৈত্যপ্রবাহের রেশ কাটতে না কাটতে ফের শীতের প্রকোপ বাড়বে বিস্তীর্ণ এলাকায়।

সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

রোববার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৯.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বপশ্চিম- এনই

শৈত্যপ্রবাহ,আবহাওয়া,শীতের হাওয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close