• মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
  • ||

মালয়েশিয়ায় কর্মী নিয়োগে বাংলাদেশিরা পাবেন অগ্রাধিকার

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০২১, ২০:২৪
পূর্বপশ্চিম ডেস্ক

দীর্ঘ দিন পর মালয়েশিয়ার শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের প্রবেশের দরোজা খুলছে। শ্রমিক নেওয়ার ক্ষেত্রে মালয়েশিয়াতে শীর্ষ স্থানে থাকা বহু দেশকে পিছনে ফেলে এবার অগ্রাধিকার পাচ্ছেন বাংলাদেশি কর্মীরা।

শনিবার (১১ ডিসেম্বর) ফ্রি মালয়েশিয়া টুডের একটি প্রতিবেদন এ তথ্য জানিয়েছে। এতে উল্লেখ করা হয়, পুরনো কিছু নিয়মকানুন পরিবর্তন করে শ্রমিক বান্ধব আইন করেছে দেশটির অভিবাসন ও মানবসম্পদ বিভাগ।

কর্মী নিয়োগে বাংলাদেশের সঙ্গে মালয়েশিয়ার এবারের সমঝোতা স্মারকে কিছু বিষয় পরিবর্তন আসছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। পরিবর্তনগুলো মধ্যে উল্লেখযোগ্য হলো-

১. জিটুজি প্লাস পদ্ধতি থাকছে না।

২. যুক্ত হচ্ছে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সি।

৩. কর্মীদের বাধ্যতামূলক বিমা থাকছে, তাই তারা যেকোনো পরিস্থিতিতে সহযোগিতা পাবেন।৪. কর্মীদের দেশে ফেরার ব্যবস্থা ও খরচ বহন করবে নিয়োগদাতা, এতে করে অবৈধ হয়ে আর আটকে পড়ে থাকবে না বাংলাদেশিরা।

৫. চুক্তি মেয়াদে কর্মীদের দায়িত্ব নিতে হবে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সিকে, এতে করে এজেন্সির প্রতারণা ও হয়রানি কমবে।

৬. বয়স নির্ধারণ করা হয়েছে ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত এতে করে দীর্ঘ সময় মালয়েশিয়ায় কাজের সুযোগ পাওয়া যাবে।

এরই মধ্যে বাংলাদেশ থেকে কর্মী নিতে সমঝোতা স্মারক সই করার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদকে মালয়েশিয়ায় আমন্ত্রণ জানানো হয়েছে। দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান আনুষ্ঠানিক চিঠিতে আমন্ত্রণ জানিয়েছেন। দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান আনুষ্ঠানিক চিঠিতে আমন্ত্রণ জানিয়েছেন।

গত ১০ ডিসেম্বর রাতে প্রবাসী কল্যাণ মন্ত্রীকে চলতি মাসের ১৬ বা ১৭ তারিখে সমঝোতা স্মারক সইয়ের জন্য চিঠি পাঠিয়ে আমন্ত্রণ জানান মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী। সেদিন সকালে বাংলাদেশের সাথে সমঝোতা স্মারক অনুমোদন দেয় দেশটির মন্ত্রিসভা। একইসাথে ২০১৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশের ওপর দেয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

পূর্বপশ্চিম- এনই

মালয়েশিয়ায় কর্মী নিয়োগ,মালয়েশিয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close