• শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯
  • ||

‘র‌্যাবসহ অন্য প্রতিষ্ঠানের নামে অভিযোগ ঠিক নয়’

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০২১, ১৩:৩১
নিজস্ব প্রতিবেদক

যেসব অভিযোগে র‌্যাব বা অন্যান্য প্রতিষ্ঠানকে অভিযুক্ত করা হয়েছে, তা ঠিক নয় এবং তা কল্পনাপ্রসূত বলে মন্তব্য করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। রোববার (১২ ডিসেম্বর) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

এর আগে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগ তুলে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এদের মধ্যে র‌্যাবের সাবেক মহাপরিচালক (ডিজি) এবং বর্তমান পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদও রয়েছেন।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে শুক্রবার (১০ ডিসেম্বর) বিভিন্ন দেশের ১৫ ব্যক্তি ও ১০ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব দফতর)। এর মধ্যে র‌্যাব ও এর ছয় কর্মকর্তার নাম উল্লেখ করা হয়। অন্যদিকে দেশটির পররাষ্ট্র দপ্তরের আরেক বিবৃতিতে বেনজীরের পাশাপাশি অন্য এক কর্মকর্তার নাম উল্লেখ করা হয়।

মার্কিন রাজস্ব দফতরের ওয়েবসাইটে প্রকাশিত এ সংক্রান্ত বিবৃতি অনুসারে, নিষেধাজ্ঞার তালিকায় বেনজীর আহমেদ ছাড়াও রয়েছেন- র‍্যাবের বর্তমান মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) তোফায়েল মোস্তফা সরওয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. আনোয়ার লতিফ খান।

আনিসুল হক বলেন, যারা গণতন্ত্রে বিশ্বাস করে, যারা আইনের শাসনে বিশ্বাস করে, তাদের কিন্তু একটা কর্তব্য থাকে। সেটা হচ্ছে ডিউ প্রসেস। যাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়, তাদের বক্তব্য শোনা উচিত। আমার কাছে যতটুকু তথ্য আছে- যাদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তাদের বক্তব্য নেওয়া হয়েছে বলে আমার মনে হয় না। আমি এটাও স্পষ্ট ভাষায় বলতে চাই যে, যেসব দোষে র‌্যাব বা অন্যান্য প্রতিষ্ঠানকে দোষী করা হয়েছে, তা ঠিক নয় এবং এটা কল্পনাপ্রসূত।

এ সময় বিচারবহির্ভূত হত্যাকাণ্ডগুলোর কথা সঠিক নয় কী- জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশে কোনো বিচার বহির্ভূত হত্যা বা হত্যাকাণ্ড হয়নি।

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নিতে যাওয়ার আবেদনের সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে চাইলে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী বলেন, আপনারা একটু অপেক্ষা করুন, জানতে পারবেন।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

আনিসুল হক,আইনমন্ত্রী,র‌্যাব,যুক্তরাষ্ট্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close