• রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

সোনালী ব্যাংককে ১০ লাখ টাকা জরিমানা

প্রকাশ:  ২৩ নভেম্বর ২০২১, ২২:১৯
নিজস্ব প্রতিবেদক

আইনি সীমা লঙ্ঘন করে শেয়ারবাজারে বিনিয়োগের জন্য টাকা দেওয়ায় এবার রাষ্ট্রমালিকানাধীন সোনালী ব্যাংককে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটি সম্প্রতি ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) ৫০০ কোটি টাকা ঋণ দেয়। এ ঋণ দেওয়ার কারণে শেয়ারবাজারে ব্যাংকটির বিনিয়োগ আইনি সীমা ছাড়িয়ে যায়।

এ কারণে ব্যাংকটিকে জরিমানা করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে আইনি সীমা লঙ্ঘন করে বিনিয়োগ করার কারণে এনআরবি কমার্শিয়াল ব্যাংক, এনআরবি ব্যাংক, এক্সিম ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংককে জরিমানা করে কেন্দ্রীয় ব্যাংক।

জানা গেছে, সোনালী ব্যাংক সম্প্রতি ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মাধ্যমে ৫০০ কোটি টাকা ঋণ দেয়। এ ঋণ দেওয়ার কারণে শেয়ার বাজারে ব্যাংকটির বিনিয়োগ আইনি সীমা ছাড়িয়ে যায়। যে কারণে ব্যাংকটির কাছে এ সংক্রান্ত ব্যাখ্যা তলব করা হয়েছিল।

কিন্তু ব্যাংকের জবাব সন্তোষজনক না হওয়ায় জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার (২২ নভেম্বর) সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আতাউর রহমান প্রধান বরাবর পাঠানো এক চিঠির সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, গত বছরের মার্চে পুঁজিবাজারকে চাঙা করতে ২০০ কোটি টাকার ‘বিশেষ তহবিল’ গঠন করেছিল রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক।

জানা গেছে, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, শেয়ার বাজারে কোনও ব্যাংকের বিনিয়োগ ওই ব্যাংকের আদায়কৃত মূলধন, শেয়ার প্রিমিয়াম, বিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেইন আর্নিংসের ২৫ শতাংশের বেশি হতে পারবে না। কিন্তু আইসিবিকে টাকা দেওয়ায় সোনালী ব্যাংকের বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ২৬ দশমিক ৬০ শতাংশে।

উল্লেখ্য, কেন্দ্রীয় ব্যাংক ২০১৩ সালে যে প্রজ্ঞাপন জারি করেছিল, তাতে বলা হয়— শেয়ার বাজার কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত অপর কোনও কোম্পানি বা স্টক ডিলারকে দেওয়া ঋণের স্থিতি, মঞ্জুরিকৃত ঋণসীমা ও তাদের সঙ্গে রক্ষিত তহবিলের স্থিতি ২৫ শতাংশ হিসাবের মধ্যে পড়বে।

পূর্বপশ্চিমবিডি/এআই

সোনালী ব্যাংক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close