• রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

যুক্তরাজ্যে ঢুকতে দেওয়া হলো না আজহারীকে

প্রকাশ:  ২৮ অক্টোবর ২০২১, ২২:৪৮
পূর্বপশ্চিম ডেস্ক
মিজানুর রহমান আজহারী

যুক্তরাজ্যের বাংলাদেশি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ‘আইওন টেলিভিশন’-এর আমন্ত্রণে একটি ইসলামিক সম্মেলনে যোগ দিতে মালয়েশিয়ায় অবস্থানরত বিতর্কিত বাংলাদেশি বক্তা মিজানুর রহমান আজহারীর যুক্তরাজ্যে যাওয়ার কথা ছিল। কিন্তু কাতারের রাজধানী দোহায় বাধার মুখে পড়ায় যুক্তরাজ্যগামী ফ্লাইটে উঠতে পারেননি তিনি।

মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকার (ভিওএ) এক প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (২৬ অক্টোবর) ভোরে মালয়েশিয়া থেকে কাতার বিমানবন্দরে পৌঁছান আজহারী। বুধবার সকালে লন্ডনের ফ্লাইটে ওঠার জন্য সংশ্লিষ্ট গেটে গেলে তাকে আটকে দেওয়া হয়। তবে কী কারণে তাকে আটকে দেওয়া হলো তার সঠিক কোনো কারণ এখনও জানা যায়নি।

ভিওএ জানিয়েছে, লন্ডন যাওয়ার পথে বাধা পেয়ে আজহারী আমন্ত্রণকারীদের সঙ্গে যোগাযোগ করেন। দোহা বিমানবন্দর বসে তিনি ১২ ঘণ্টা সমস্যা সমাধানের চেষ্টা করলেও ব্রিটিশ ইমিগ্রেশন থেকে কোনো ইতিবাচক সাড়া না পাওয়ার কারণে কাতার এয়ারওয়েজ তাকে ফ্লাইটে ওঠার অনুমতি দেয়নি।

অন্যদিকে, আজহারীকে আমন্ত্রণকারী আইওন টেলিভিশনও সমস্যা সমাধানের চেষ্টা করছে। সর্বশেষ খবর অনুযায়ী, মাওলানা মিজানুর রহমান আজহারীকে ৯৬ ঘণ্টার একটি ট্রানজিট ভিসা দেওয়া হয়েছে। কাতারে অবস্থান নিয়ে তিনি আবার যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করবেন।

প্রসঙ্গত, বিভিন্ন বিতর্কিত বক্তব্যর কারণে ২০২০ সালের মার্চ থেকে আজহারীর ওয়াজ মাহফিলের ওপর নিষেধাজ্ঞা দেয় সরকার। এরপর গোপনে বাংলাদেশ ছেড়ে মালয়েশিয়ায় চলে যান তিনি। এবারই প্রথমবারের মতো লন্ডনের পাশাপাশি যুক্তরাজ্যের বার্মিংহাম, ওল্ডহ্যাম, লোটন, লেইস্টার ও কার্ডিফে ইসলামিক সম্মেলনে যোগ দিতে যুক্তরাজ্য সফরে যাচ্ছিলেন তিনি।

এদিকে, আজহারীর যুক্তরাজ্য সফরকে কেন্দ্র করে কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। অনেকেই আয়োজক টিভির ব্যানারে আজহারীর আগমনকে স্বাগত জানালেও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি থেকে শুরু করে প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের অনেক মানুষ আজহারীর সফরের বিরোধিতা করে আসছিলেন।

এছাড়া, অন্য ধর্মকে আঘাত করা কিংবা ঘৃণা ছড়ানোর মতো মিজানুর রহমান আজহারীর বিভিন্ন বক্তব্যও ব্রিটিশ এমপি থেকে শুরু করে হোম অফিসসহ বিভিন্ন সংশ্লিষ্ট জায়গায় পাঠানো হয়েছে।

সফর বাতিল হওয়ার প্রসঙ্গে আয়োজক আইওন টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আতাউল্লাহ ফারুক গণমাধ্যমের কাছে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি।

পূর্বপশ্চিমবিডি/এসএস

মিজানুর রহমান আজহারী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close