• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

বনভূমি রক্ষায় ডিজিটাল জরিপ পরিচালনার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ:  ২৮ অক্টোবর ২০২১, ২১:০৯
নিজস্ব প্রতিবেদক

দেশের বনভূমি রক্ষায় কার্যাকরী পদক্ষেপ নেয়ার লক্ষ্যে বনভূমি সম্পর্কে সর্বশেষ অবস্থা জানতে দ্রুত ডিজিটাল জরিপ পরিচালনা করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) মন্ত্রিপরিষদের এক ভার্চুয়াল সভায় তিনি এ নির্দেশনা দেন।

মন্ত্রিপরিষদের এ সভায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতিত্ব করেন। এছাড়া অন্যান্য মন্ত্রিপরিষদ সদস্যরা সচিবালয় থেকে যুক্ত হন।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফ করেন। তিনি বলেন, ‘ভূমি মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের মধ্যে সমন্বয় করে দেশের সব বনভূমির ওপর দ্রুত ডিজিটাল জরিপ পরিচালনা করতে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।’

বনের ভেতর বসবাস করা মানুষজনের স্থায়ী নিষ্পত্তির জন্য ডিজিটাল জরিপ সম্পূর্ণ করার ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন প্রধানমন্ত্রী।

এ সময় বনায়ন করতে এবং এতে স্থানীয় জনগণের সঙ্গে গাছপালার মালিকানা ভাগ করে তাদের সম্পৃক্ত করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, বনভূমিতে বনায়ন করার সময় জনগণকে সম্পৃক্ত করা গেলে তারা আর বন ধ্বংস করবে না।

এছাড়া বনভূমি এলাকায় বসবাস করা মানুষজনের নামে করা মামলাগুলো পর্যালোচনা এবং যে সব মামলার কোনো মেরিট নেই সেগুলো দ্রুত প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া মানুষ যেন আর এসব মামলায় না জড়িত হয় সে জন্য একটি অভিযান পরিচালনা করারও নির্দেশ দিয়েছেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/এসএস

প্রধানমন্ত্রী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close