• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন: ডিকসন

প্রকাশ:  ২৭ অক্টোবর ২০২১, ২১:০৩
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে নির্বাচন কীভাবে হবে তা এ দেশের মানুষ সিদ্ধান্ত নেবেন বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। তিনি বলেন, ‘নির্বাচন কীভাবে অনুষ্ঠিত হবে সেটি কোনো বিদেশির বলা উচিত হবে না।’

বুধবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশের কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিক্যাবের আয়োজনে ‘ডিক্যাব টক’ এ মন্তব্য করেন ব্রিটিশ হাইকমিশনার। এতে সংগঠনের সভাপতি পান্থ রহমান ও সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিনও বক্তব্য দেন।

ব্রিটিশ হাইকমিশনার বলেন, গণতন্ত্রের মসৃণ পথচলা নিশ্চিতে ভোট অনুষ্ঠান স্বচ্ছ ও নিরপেক্ষ হতে হবে। কেননা, এর মধ্য দিয়েই জনগণ তাদের মত প্রকাশ করে থাকে। আশা করি, আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠ, নিরপেক্ষ ও সবগুলো রাজনৈতিক দলের সমন্বয়ে অংশগ্রহণমূলক হবে।

অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে ডিকসন বলেন, একজন বিদেশি নাগরিক হিসেবে বাংলাদেশের নির্বাচন নিয়ে মন্তব্য করা সমীচীন নয়। নির্বাচন কিভাবে হবে, সেটা বাংলাদেশের সংবিধানেই আছে। তবে বন্ধু হিসেবে নির্বাচন সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হওয়ার প্রত্যাশা রয়েছে আমাদের।

নির্বাচনে বন্ধু হিসেবে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে থাকবে জানিয়ে ডিকসন বলেন, সংবিধানের নিয়ম মেনে বাংলাদেশ নির্বাচন করবে। বিদেশি কেউ এ ব্যাপারে কিছু বলতে পারবে না। আমরা কেবল বন্ধু হিসেবে পাশে থাকতে পারি।

রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, যুক্তরাজ্য সবসময় বাংলাদেশের পাশে ছিল। আগামীতেও থাকবে। সম্প্রতি বাংলাদেশে যেসব অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার সঙ্গে যারা জড়িত তারা যদি লন্ডনে অবস্থানরত কারও কাছ থেকে পরামর্শ বা কমান্ড পান তাহলে ব্রিটিশ আইনেই এ বিষয়ে তদন্তের সুযোগ রয়েছে। তবে এটা সম্পূর্ণই ব্রিটিশ আদালতের এখতিয়ার। আদালতের অনুমতি ছাড়া এর তদন্ত করা সম্ভব না।

রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, বাংলাদেশের রোহিঙ্গা সংকট সমাধানের জন্য ব্রিটিশ সরকার সচেতন রয়েছে। এ ছাড়া জলবায়ু সমস্যা মোকাবিলায়ও বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য।

রবার্ট চ্যাটারটন বলেন, আফগানিস্তানে ক্ষমতার রদবদলে নতুন নতুন প্রেক্ষাপট সৃষ্টি হয়েছে। এতে দক্ষিণ এশিয়ার দেশসমূহে নিরাপত্তা ঝুঁকি বেড়েছে। এসব ঝুঁকি মোকাবিলায় সবাইকে সচেতন থাকার আহ্বান জানান তিনি।

পূর্বপশ্চিমবিডি/এসএস

নির্বাচন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close