• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮
  • ||

কোভিড মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা জাপান রাষ্ট্রদূতের

প্রকাশ:  ১৪ অক্টোবর ২০২১, ১৫:৪৮
নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। তিনি বলেন, “এটি সত্যিই এক বিস্ময়কর অর্জন। সরকার এবং জনগণের আন্তরিক প্রচেষ্টার ফল এটি।”

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠানে অংশ নিয়ে এ কথা বলেন ইতো নাওকি। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে।

রাষ্ট্রদূত বলেন, “করোনাভাইরাস এক‌টি বৈশ্বিক সংকট। এই সংকটে আমাদের এক সঙ্গে হাত মিলিয়ে কাজ কর‌তে হবে। জাপান সবসময় বাংলাদেশের পাশে থাকবে। জাপান সরকার কোভিড-১৯ টিকা ছাড়াও অন্যান্য মেডিকেল সরঞ্জাম সরবরাহ করবে। এগুলো বিভিন্ন হাসপাতাল ও কিছু ইন্সটিটিউটকে দেওয়া হবে।”

বাংলাদেশে ৩ মিলিয়ন ডোজ অ্যাস্ট্রাজেনেকা টিকা সরবরাহের বিষয়ে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রদূত বলেন, “অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের জন্য যখন অনেক বাংলাদেশি অপেক্ষায় ছিলেন তখন জাপান বাংলাদেশকে টিকা সরবরাহ করেছে। টিকার সেই সব ডোজ কার্যকরভাবে ব্যবহার করা হয়েছে।”

বাংলাদেশে বৃহৎ পরিসরের অবকাঠামোগত উন্নয়নে জাপানের অবদান প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, “পাঁচ বছরের ব্যবধানে অবকাঠামোগত পরিস্থিতির অনেক পরিবর্তন হবে।”

রাষ্ট্রদূত নাওকি আশা প্রকাশ করেন যে, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) ফলে বাণিজ্য বৃদ্ধির পাশাপাশি জাপান থেকে এফডিআই প্রবাহ বৃদ্ধি পাবে।

রোহিঙ্গা ইস্যুতে পরিস্থিতি কোন দিকে যাচ্ছে তা নিয়ে ভবিষ্যদ্বাণী করা খুবই কঠিন জানিয়ে তিনি বলেন, “রোহিঙ্গা প্রত্যাবাসন খুবই গুরুত্বপূর্ণ। জাপান মিয়ানমারের সাথে প্রত্যাবাসনের বিষয়টি উত্থাপন করবে।”

পূর্বপশ্চিমবিডি/এআই

কোভিড,কোভিড মোকাবিলা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close