• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮
  • ||

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের আশঙ্কা, বাড়তে পারে বৃষ্টি

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০২১, ১৭:০৪
নিজস্ব প্রতিবেদক

আগামী সাত দিনে বঙ্গপসাগরে লঘুচাপ ও গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ার আশঙ্কা করা হয়েছে। এতে উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে। গভীর নিম্নচাপটি মূলত উড়িষ্যা হয়ে পশ্চিমবঙ্গের দিকে যেতে পারে।

সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরের দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুছ এ তথ্য জানান। তিনি জানান, আগামী ২৪ ও ২৫ তারিখের দিকে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এতে বাংলাদেশের উপকূলীয় এলাকায় বৃষ্টিপাত বাড়তে পারে।

তিনি জানান, আগামী ২৬ ও ২৭ তারিখে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে বৃষ্টিপাতের পরিমাণ অনেকাংশ বাড়তে পারে। বিশেষ করে দক্ষিণাঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে।

এ আবহাওয়াবিদ বলেন, সাগরে সৃষ্টি হওয়া ওই নিম্নচাপটি থাইল্যান্ড থেকে বঙ্গোপসাগরের দিকে আসবে। পরে এটি ঘণীভূত হওয়ার পর উড়িষ্যা হয়ে ভারতের দিকে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপটি শক্তিশালী হতে পারে কি না তা এখনো বোঝা যাচ্ছে না। তবে বাংলাদেশের ওপর খুব বড় ধরনের প্রভাব না পড়ার সম্ভাবনা বেশি। তারপরেও আরও দু'একদিন গেলে বোঝা যাবে।

আবহাওয়া অফিস জানায়, গভীর এ নিম্নচাপের ফলে উপকূলীয় জেলাগুলো বিশেষ করে খুলনা, বরিশালসহ আশপাশের জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে এখন পর্যন্ত দেখা যাচ্ছে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার কোনো সম্ভাবনা নেই। মূলত শক্তিশালী নিম্নচাপ তৈরির পর ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে থাকে।

পূর্বপশ্চিমবিডি/এআই

বঙ্গোপসাগর,গভীর নিম্নচাপ,বৃষ্টি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close