• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮
  • ||

যুক্তরাষ্ট্রের ভিসা ইন্টারভিউ চালু করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

প্রকাশ:  ১০ জুন ২০২১, ১৭:১৬
নিজস্ব প্রতিবেদক

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে লকডাউন তথা বিধিনিষেধের ফলে বন্ধ থাকা যুক্তরাষ্ট্রের ভিসা ইন্টারভিউ দ্রুত চালু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন ভিসা প্রত্যাশীরা।

‘ইউএসএ ইমিগ্র্যান্ট ভিসা পেন্ডিং কেস হোল্ডারস কমিউনিটি ফ্রম বাংলাদেশ’ নামে অনলাইনভিত্তিক একটি গ্রুপ সংবাদ সম্মেলন করে এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে।

গত সোমবার (৭ জুন) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে গ্রুপের অ্যাডমিন ফাইজুল ইসলাম লিখিত বক্তব্য পাঠ করেন। তিনি বলেন, ‘বাংলাদেশে বসবাসরত হাজার হাজার ব্যক্তির জন্য তাদের পরিবারের আমেরিকার সিটিজেন বাবা-মা ভাই বোন ইমিগ্র্যান্ট ভিসা ক্যাটাগরিতে আবেদন করেছেন। অনেকের দীর্ঘ ১৫ থেকে ১৬ বছর অপেক্ষার পর গত বছরের মার্চ মাসে ঢাকার মার্কিন দূতাবাসে ইন্টারভিউয়ের জন্য তারিখ নির্ধারণ হয়েছিল।

‘কিন্তু ২০২০ সালের মার্চ মাস থেকে বাংলাদেশে লকডাউনের জন্য হাজার হাজার মানুষের মুক্ত ইন্টারভিউ বাতিল হয়ে যায়। এক বছর প্রতীক্ষার পর আবার চলতি বছর ইন্টারভিউ শুরু হয়। কিন্তু গত ৫ এপ্রিলের পর থেকে দুই মাসের সিডিউলে থাকা সব ইমিগ্রান্ট ভিসা ইন্টারভিউ আবার বাতিল করা হয়।’

‘এতে শত শত পরিবারের সদস্যরা মানসিকভাবে খুবই হতাশ এবং বিমর্ষ হয়ে পড়েছেন জানিয়ে তিনি আরও বলেন, অনেকের অনেক ডকুমেন্টের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। পরিবারের আপন সদস্যদের নিকট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। সেই সঙ্গে ইন্টারভিউ নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়েছেন।’

এ অবস্থায় মানবিক দিক বিবেচনা করে প্রজ্ঞাপনের মাধ্যমে মার্কিন অ্যাম্বাসিতে ভিসা ইন্টারভিউ স্বাস্থ্যবিধি মেনে চালু রাখার অনুমতি দিতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান ফাইজুল ইসলাম।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউএসএ ইমিগ্র্যান্ট ভিসা পেন্ডিং কেস হোল্ডারস কমিউনিটি ফ্রম বাংলাদেশের অ্যাডমিন ফাইজুল ইসলাম, খাইরুল ইসলাম, সাইফুল ইসলাম, সুমাইয়া, রফিকুল, কামরুল, শোয়েব, আফজাল, জসিম, মাহমুদুল, মোফাজ্জল হোসেনসহ প্রমুখ।

পূর্বপশ্চিমবিডি/এসএস

যুক্তরাষ্ট্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close