• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮
  • ||
শিরোনাম

করোনা মোকাবিলায় বাজেটে ১০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

প্রকাশ:  ০৩ জুন ২০২১, ২০:৪১
নিজস্ব প্রতিবেদক

বৈশ্বিম মহামারি করোনাভাইরাস মোকাবিলায় আগামী ২০২১-২২ অর্থবছরের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় জরুরি প্রয়োজন ও টিকাদান কার্যক্রম অব্যাহত রাখতে এই বরাদ্দ চেয়েছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার (৩ জুন) সংসদে একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশনে ২০২১-২২ অর্থবছরের বাজেট উপস্থাপনের সময় দেশের সার্বিক করোনা পরিস্থিতি মোকাবিলা ও স্বাস্থ্যখাতের প্রয়োজনীয়তার দিকগুলো বিবেচনায় রেখেই এই প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, করোনার কারণে পুরো বিশ্বের অর্থনৈতিক অবস্থাই বেশ ঝুঁকির মধ্যে দিয়ে যাচ্ছে। তাই দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখতে এবং করোনার প্রভাব মোকাবিলায় প্রত্যেক মন্ত্রণালয়ের জন্য বাজেট বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, কোভ্যাক্সের আওতায় বাংলাদেশের ২০ ভাগ মানুষের জন্য ৩ কোটি ৪০ লাখ ডোজ করোনার টিকা পাওয়া যাবে। এর মধ্যে এখন পর্যন্ত ১ লাখ ৬ হাজার ডোজ টিকা পাওয়া গেছে। এছাড়া ভারতের কাছ থেকে টিকা ক্রয় ও রাশিয়া এবং চীনের থেকেও টিকা ক্রয়ের ব্যাপারে আলোচনার কথাও তুলে ধরেন মন্ত্রী।

অর্থমন্ত্রী জানান, করোনাভাইরাসের টিকা ক্রয়ের জন্য ইতোমধ্যেই বিশ্ব ব্যাংক ৫০ কোটি ডলার এবং অন্যান্য প্রয়োজন মেটানোর জন্য আরও প্রায় দেড় কোটি ডলার সহায়তা দিয়েছে। এছাড়া করোনার টিকা ক্রয়ের জন্য এশীয়া উন্নয়ন ব্যাংকের কাছ থেকে আরও ৯৪ কোটি ডলার ঋণ চুক্তির ব্যাপারে চূড়ান্তে পর্যায়ে রয়েছে বাংলাদেশ।

টিকা কার্যক্রম

অর্থমন্ত্রী জানান, ধাপে ধাপে বাংলাদেশের ৮০ শতাংশ মানুষকে করোনা টিকা কার্যক্রমের আওতায় আনান পরিকল্পনা করেছে সরকার। প্রথম ধাপে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্যক্তিদেরকেই করোনা টিকা প্রদানের ব্যাপারে প্রাধান্য দেয়া হবে বলে জানান তিনি।

এছাড়া প্রতি মাসে ২৫ লাক ডোজ টিকা প্রদানের পরিকল্পনার কথাও জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গত ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৩১ মে পর্যন্ত ৫৮ লাখ ২২ হাজার ১৫৭ জন মানুষ করোনার টিকা পেয়েছেন। এর মধ্যে ৩৬ লাখ পুরুষ এবং ২২ লাখ নারী রয়েছেন। এছাড়া মোট টিকা প্রাপ্তদের মধ্যে দ্বিতীয় ডোজের টিকা প্রাপ্ত হয়েছেন ৪১ লাখ ৭৩ হাজার ৯৩০ জন।

ইতোমধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের জনগণের জন্য বিনামূল্যে টিকা প্রদান করার ঘোষণা দিয়েছেন। তাই করোনার টিকা ক্রয়ের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেয়া হবে বলে জানান অর্থমন্ত্রী।

পূর্বপশ্চিমবিডি/এসএস

বাজেট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close