• মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
  • ||

করোনার সরকারি স্বাস্থ্যসেবা সমন্বয়ের দায়িত্বে ৬৪ সচিব

প্রকাশ:  ১০ এপ্রিল ২০২১, ১২:৪৬
নিজস্ব প্রতিবেদক

মাঠ পর্যায়ে করোনাভাইরাসের (কোভিড-১৯) স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনার পাশাপাশি অন্যান্য সরকারি কার্যক্রম সমন্বয় ও মনিটর করতে ৬৪ জন সিনিয়র সচিব ও সচিবকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা দেশের ৬৪ জেলায় দায়িত্ব পালন করবেন।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা আদেশে বলা হয়, দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সচিব বা সচিবরা এই সমন্বয় কাজে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর সংস্থার উপযুক্ত সংখ্যক কর্মকর্তাকে সম্পৃক্ত করবে পারবেন। নিয়োগ করা কর্মকর্তারা জেলার সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধি, স্থানীয় গণমাধ্যম ব্যক্তি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ এবং প্রয়োজনীয় সমন্বয়সাধন করে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালনার কাজে তত্ত্বাবধায়ন ও পরিবীক্ষণ করবেন।

আদেশে আরো বলা হয়েছে, দায়িত্বপ্রাপ্তরা জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি পরিবীক্ষণ ও প্রয়োজনীয় সমন্বয়সাধন করবেন। সমন্বয় করতে গিয়ে পাওয়া সমস্যা বা চ্যালেঞ্জ বা অন্য কোনো বিষয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর, সংস্থা বা বিভাগকে লিখিত আকারে জানাবেন এবং মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়কে নিয়মিত অবহিত করবেন।

এছাড়া, অবসর বা বদলির কারণে সিনিয়র সচিব বা সচিবের দপ্তর পরিবর্তন বা পদ শূন্য হলে সেখানে নিযুক্ত ওই কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সারাদেশে গত ছয়দিন ধরে জীবন চলাচলে কঠোর নিষেধাজ্ঞা চলছে। যা আগামী রবিবার (১১ এপ্রিল) শেষ হবে। যদিও অফিস আদালত, শিল্প কারখানা, গণপরিবহন, শপিং মল সবই খোলা রাখা হয়েছে। এদিকে এরই মধ্যে সংক্রমণ না কমায় কঠোর লকডাউন দেওয়ার চিন্তা করছে সরকার। এরই মধ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণমাধ্যমকে এ আভাস দিয়েছেন। এ বিষয়ে কথা বলেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীও।

তিনি গণমাধ্যমকে বলেছেন, এবার অন্তত এক সপ্তাহের জন্য পুরোপুরি লকডাউনের চিন্তা করছে সরকার।


পূর্বপশ্চিমবিডি/জিএস

করোনা,সরকারি স্বাস্থ্যসেবা,সচিব
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close