• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮
  • ||

বেশি সংক্রমিত জায়গায় আংশিক লকডাউনের পরামর্শ দিয়েছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ:  ২৯ মার্চ ২০২১, ১৬:২৫
নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে যে সব জায়গায় সংক্রমণ বেশি সেসব জায়গায় আংশিক লকডাউনের জন্য সরকারকে পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার (২৯ মার্চ) হৃদরোগ ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘সংক্রমণ রোধে সরকারকে আমরা পরামর্শের একটি বড় লিস্ট দিয়েছি। আমরা আশা করছি মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে দুই একদিনের মধ্যে এসব বিষয়ে সিদ্ধান্ত আসবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সংক্রমণ আরও বাড়লে মৃত্যু বাড়বে, অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। হাসপাতালের যত বেড আছে, দেওয়া হয়েছে। আমরা চাইলেই রাতারাতি আইসিইউয়ের ম্যানপাওয়ার বাড়াতে পারবো না।’

সরকারকে কক্সবাজার, বান্দরবানের মতো বিনোদনমূলক জায়গাগুলো বন্ধ করা বা লোক সমাগম সীমিত করার কথা বলা হয়েছে জানিয়ে মন্ত্রী আরো বলেন, ‘পিকনিক, বিয়ে, ওয়াজ বন্ধ বা সীমিত করা। রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া সীমিত করা ও যানবাহনে যাত্রী অর্ধেক বা সীমিত করা। অফিসে জনবল সীমিত করার পরামর্শও আমরা দিয়েছি।’

মন্ত্রী আরো বলেন, ‘এ মাসের করোনা টিকা আমরা পাইনি। প্রধানমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রীকে কেনা টিকার বিষয়ে বলেছেন। কোভ্যাক্সের টিকা পেতে আগামী মে-জুন মাস সময় লাগবে।’ টিকা পেতে দেরি হলে অন্য প্ল্যান করতে হবে বলেও জানান তিনি।

এদিকে দেশে মহামারি করোনাভাইরাস প্রাদুর্ভাবের ৩৮৭তম দিনে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ হয়েছে। এই সময়ে নতুন ৫ হাজার ১৮১ জন আক্রান্ত শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৪৫ জনের। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৯৪৯ জনে। এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৮৯৫ জনে।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় মানুষের চলাফেরা ও লোক সমাগমের ক্ষেত্রে নতুন করে কড়াকড়ি আরোপ করেছে সরকার। এজন্য ১৮ দফা নির্দেশনা দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এর মধ্যে বেশি সংক্রমিত এলাকায় জনসমাগম নিষিদ্ধসহ রাত ১০টার পর প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া নিয়ন্ত্রণের মতো নির্দেশনাও রয়েছে।

গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে দেশে করোনাভাইরাসের সংক্রমণ হার কমে এসেছিল; কিন্তু মার্চের শুরু থেকে তা আবার দ্রুত বাড়ছে। মহামারীর নতুন ধাক্কা মোকাবেলার প্রস্তুতি নিয়ে মানুষের পাশে দাঁড়াতে রোববার আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পূর্বপশ্চিমবিডি/এসএস

করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close