• রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
  • ||

প্রয়োজনমাফিক টিকার নিশ্চয়তা দিয়েছে ভারত: সালমান এফ রহমান

প্রকাশ:  ২৬ মার্চ ২০২১, ০০:৩৮
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশকে প্রয়োজনমাফিক করোনা টিকা সরবরাহের বিষয়ে আশ্বস্ত করেছে ভারত। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং টিকা আমদানিকারক প্রতিষ্ঠান বেক্সিমকোর ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান বৃহস্পতিবার (২৫ মার্চ) এ কথা জানিয়েছেন। বিদেশে টিকা রপ্তানির ওপর ভারতের নিষেধাজ্ঞা আরোপের মধ্যে এই স্বস্তির খবর জানালেন তিনি।

যোগাযোগ করা হলে সালমান এফ রহমান জানান, ভারত নিশ্চিত করেছে যে, চাহিদা অনুযায়ী তারা বাংলাদেশকে টিকা সরবরাহ করতে থাকবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনের সময় ১২ লাখ টিকা উপহার হিসেবে আসছেই। পাশাপাশি, চাহিদা অনুযায়ী ভারত টিকা দিতে থাকবে।

তিনি আরও বলেন, সেরাম ইন্সটিটিউটও আমাদের জানিয়েছে যে, ভারত সরকারের অনুমতি থাকলে বাংলাদেশকে টিকা দিতে তাদের কোনো সমস্যা নেই।

অনিশ্চয়তার শুরু গতকালের রয়টার্সের খবর প্রকাশের পর। এতে বলা হয়, বিশ্বব্যাপী টিকা রপ্তানির ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত।

দেশটির সেরাম ইন্সটিটিউট থেকে বিশ্বের বহু দেশের মতো বাংলাদেশেরও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা আবিষ্কৃত টিকা কেনার চুক্তি রয়েছে। বেক্সিমকোর মাধ্যমে বাংলাদেশ সরকার মোট ৩ কোটি ডোজ টিকা কেনার জন্য চুক্তি করে সেরামের সঙ্গে। সে অনুযায়ী এখন পর্যন্ত দুই মাসে ৭০ লাখ টিকা বাংলাদেশ পেয়েছে। এছাড়া তারও আগে জানুয়ারিতে ২০ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় ভারত।

কিন্তু ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকায়, অভ্যন্তরীণ টিকাদানকে অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। তাই বিদেশে টিকা রপ্তানির ওপর দেওয়া হয় সাময়িক নিষেধাজ্ঞা। আর এই খবরে বাংলাদেশে টিকা আসার বিষয়ে উদ্বেগ ও উৎকণ্ঠা তৈরি হয়। অবশ্য, দেশে টিকা গ্রহণের হার তুলনামূলকভাবে এমনিতেই কম।

এরই মধ্যে সরকার থেকে জানানো হয় যে, শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে আসার সময় ১২ লাখ টিকা উপহার হিসেবে আনবেন। এর পাশাপাশি সালমান এফ রহমান জানালেন নতুন স্বস্তির সংবাদ।

পূর্বপশ্চিমবিডি/এসএস

সালমান এফ রহমান,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close