• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
  • ||

সাত মাসে সর্বোচ্চ আক্রান্ত, মৃত্যুও বেড়েছে

প্রকাশ:  ২২ মার্চ ২০২১, ১৬:২২
নিজস্ব প্রতিবেদক

দেশে গত একদিনে করোনাভাইরাসে আরো ৩০ জনের মৃত্যু হয়েছে, যা গত তিন মাস পর সর্বোচ্চ। এর আগে সবশেষ গত বছরের ২৩ ডিসেম্বর ৩০ জনের মৃত্যুর তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর মৃত্যুর সংখ্যা এতো বাড়েনি। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৮ হাজার ৭২০ জনে।

এদিকে মৃত্যুর পাশাপাশি গত একদিনে করোনা আক্রান্তের সংখ্যা সাত মাসে সর্বোচ্চ। স্বাস্থ্য অধিদপ্তর জানাচ্ছে, উল্লেখিত সময়ে ২ হাজার ৮০৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া করোনা থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৭৫৪ জন।

সোমবার (২২ মার্চ) বিকালে গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে এসব তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২৫ হাজার ১১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত ৪৪ লাখ ৩৪ হাজার ২৩০টি নমুনা পরীক্ষায় দেশে ৫ লাখ ৭৩ হাজার ৬৮৭ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১.১৯ শতাংশ। এ পর্যন্ত শনাক্তের হার ১২.৯৪ শতাংশ।

চলতি বছরের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে শনাক্তের সংখ্যা কমতে থাকে। ৯ জানুয়ারি দৈনিক শনাক্তের সংখ্যা সাতশোর ঘরে (৬৯২) নামে। সর্বশেষ ২৫ জানুয়ারি ৬০২ জন শনাক্তের তথ্য জানানো হয়। এরপর পাঁচ সপ্তাহ দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছয়শোর নিচে ছিল। এমনকি ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে তিনশোর নিচেও নেমেছিল।

এরপর গত ৩ মার্চ থেকে শনাক্তের সংখ্যা টানা তিনদিন (৬১৪, ৬১৯, ৬৩৫) ছয়শোর বেশি হয়। এরপর ৯ মার্চ ৯১২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ৫.১৪ শতাংশ, যা তার আগের ৫৬ দিনের মধ্যে সর্বোচ্চ।

এরপর গত ১০ মার্চ শনাক্তের সংখ্যা আবারো হাজার ছাড়ায়, যা তার আগের দুই মাসের (৬১ দিন) মধ্যে সবচেয়ে বেশি ছিল। আর গত ১৬ মার্চ শনাক্তের সংখ্যা ১৭০০ ছাড়ায় (১৭১৯ জন)। আর ১৮ মার্চ শনাক্ত বেড়ে হয় ২১৮৭। এরপর থেকে দৈনিক শনাক্ত বাড়ছেই।

স্বাস্থ্য অধিদপ্তর জানায় গত এক দিনে যে ৩০ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে পুরুষ ২৫ জন ও নারী ৫ জন। এদের মধ্যে ২০ জন ষাটোর্ধ্ব, ৫১ থেকে ৬০ বছরের সাতজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ একজন ও ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন।

গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ২৪ হাজার ১৫৯ জন।

এর আগে, বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ; তা সোয়া ৫ লাখ পেরিয়ে যায় চলতি বছরের ১৪ জানুয়ারি। এর মধ্যে গতবছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনে সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গতবছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেবছরের ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।


পূর্বপশ্চিমবিডি/জিএস

আক্রান্ত,মৃত্যু,স্বস্থ্য,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘটনা পরিক্রমা : করোনাভাইরাস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close