• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
  • ||

নারী-শিশুদের সুরক্ষায় স্বীকৃতি পেলেন সেনাবাহিনীর নারী শান্তিরক্ষীরা

প্রকাশ:  ১২ মার্চ ২০২১, ১৪:৫৪
পূর্বপশ্চিম ডেস্ক

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে দক্ষিণ সুদানে কর্মরত বাংলাদেশ সেনাবাহিনীর শান্তিরক্ষীরা আভিযানিক ও সামাজিক কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে ফোর্স কমান্ডারের প্রশংসাপত্র অর্জন করেছে।

বৃহস্পতিবার (১১ মার্চ) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, ২০২০ সালের ডিসেম্বর মাসে এই প্রশংসাপত্র দেওয়া হয়।

আইএসপিআর জানায়, আন্তর্জাতিক শান্তিরক্ষা ও শান্তিরক্ষা কার্যক্রম পুনঃপ্রতিষ্ঠার উদ্দেশে বাংলাদেশ সেনাবাহিনী ২০১৯ সালের জানুয়ারি মাসে দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ১৯ সদস্যের একটি নারী কোম্পানি মোতায়েন করে। যারা ইউএন মিশনে নিয়োজিত বাংলাদেশ সেনা কন্টিনজেন্ট ব্যানব্যাট-৩ এর অন্তর্ভুক্ত । এ দলে রয়েছে তিন জন নারী অফিসারসহ ১৬ জন নারী সৈনিক। প্রশংসা পাওয়া নারী কর্মকর্তাদের মধ্যে রয়েছেন লে. কর্নেল মাসুমা তাসনিম, মেজর আফরোজা ফেরদৌসি শিল্পী ও মেজর আফসানা তাজরিন।

এই প্রথম ব্যানব্যাট-৩ এর অংশ হিসেবে দক্ষিণ সুদানে বাংলাদেশ সেনাবাহিনীর নারী শান্তিরক্ষী দল মোতায়েন করা হয়। মোতায়েনের পর থেকে তারা কন্টিনজেন্টের সঙ্গে বিভিন্ন আভিযানিক ও সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ করে আসছে। নারী শান্তিরক্ষীরা তাদের পুরুষ সহকর্মীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সংঘাতপূর্ণ এলাকায় শান্তিপূর্ণভাবে সমানতালে কাজ করে যাচ্ছে।

এছাড়াও, তারা সংঘাতপূর্ণ এলাকায় সহিংসতার শিকার নারী ও শিশুদের সুরক্ষায় কাজ করছে।

আইএসপিআর আরও জানায়, নারী শান্তিরক্ষীরা স্থানীয় মহিলাদের সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য তাদের সঙ্গে মতবিনিময় সভা এবং বিভিন্ন বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে তাদের নিজেদের সুরক্ষার জন্য সামরিক বাহিনীতে যোগদানসহ সমাজের মূলস্রোতে ফিরে আসার বিষয়ে উৎসাহিত করছে। তারা স্থানীয় মহিলাদের ব্যক্তিগত সমস্যাগুলো সমাধানের চেষ্টা করে থাকেন।

এছাড়াও নারী শান্তিরক্ষীরা স্থানীয় সন্ত্রাসী দল থেকে মহিলা শিশুদের আলাদা করা, তাদের সমস্যাগুলো জেনে তার সমাধানের চেষ্টা করা এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের তা অবহিত করা, দক্ষিণ সুদানে শান্তিরক্ষায় স্থানীয় মহিলাদের ভূমিকা সম্পর্কে সচেতন করছে।

স্থানীয়দের মাঝে চিকিৎসা সেবা প্রদান এবং স্থানীয় লিঙ্গ বৈষম্য দূরীকরণে সচেতনতা বৃদ্ধিসহ নারীদেরকে সংঘাত সম্পর্কিত যৌন হয়রানি থেকে নিজেদের রক্ষা করার কৌশল সম্পর্কে সচেতন করার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

পূর্বপশ্চিমবিডি/এসএস/আইএইচই

সেনাবাহিনী,জাতিসংঘ,বাংলাদেশ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close