• রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭
  • ||

৮ ইস্যুতে বাংলাদেশ-ভারত সচিব পর্যায়ের বৈঠক সোমবার

প্রকাশ:  ০৭ মার্চ ২০২১, ২৩:০০
পূর্ব পশ্চিম ডেস্ক

বাংলাদেশ ও ভারতের বিদ্যমান ৮ ইস্যুতে দুদেশের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে আগামীকাল সোমবার (৮ মার্চ)। গত এক বছরেরও বেশি সময় পর অনুষ্ঠিত হচ্ছে এ বৈঠক। বাংলাদেশের পক্ষে বাণিজ্য সচিব জাফর উদ্দিন এবং ভারতের পক্ষে সেদেশের বাণিজ্য ও শিল্প সচিব অনুপ ধাওয়ান বৈঠকে নেতৃত্ব দেবেন। ২০২০ সালের ১৫-১৬ জানুয়ারিতে দিল্লিতে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত বাণিজ্য বিষয়ে গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপের ১৩তম সভা অনুষ্ঠিত হয়েছিলো।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকসী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাংলাদেশ-ভারতের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ, বাণিজ্যের ক্ষেত্রে বাধা দূরীকরণ ও অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে উভয় দেশের বাণিজ্য সচিব পর্যায়ের এ বৈঠক রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে অনুষ্ঠিত হবে।

সচিব পর্যায়ের এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলে পররাষ্ট্র মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয়, নৌ-পরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড, বিএসটিআই , সড়ক ও জনপথ বিভাগ, রপ্তানি উন্নয়ন ব্যুরোসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও দফতরের প্রতিনিধিবৃন্দ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বাংলাদেশ ও ভারতের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে সম্ভাব্য যে ৮ ইস্যুতে আলোচনা হবে সেসব আলোচ্যসূচি হলো গত ১৫-১৬ জানুয়ারি ২০২০ তারিখে নয়াদিল্লিতে অনুষ্ঠিত উভয় দেশের বাণিজ্য সচিব পর্যায়ের সভার সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনা করা হবে। বাংলাদেশ-ভারত বাণিজ্য বিষয়ে গঠিত যৌথ ওয়ার্কিং গ্রুপের ১৩তম সভার অগ্রগতি পর্যালোচনা করা হবে। দু’দেশের মধ্যকার বিরাজমান ট্যারিফ ও নন-ট্যারিফ বাণিজ্য বাঁধা দূরীকরণ বিষয় আলোচনায় থাকবে। কিছু বাংলাদেশি পণ্যের উপর ভারত সরকার কর্তৃক আরোপিত অ্যান্টি ডাম্পিং বিষয়ে আলোচনা হবে। দু’দেশের মধ্যে কমপ্রিহেনসিব ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট (সিইপিএ) স্বাক্ষরের সম্ভাব্যতা সমীক্ষাতা দেখা হবে। বর্ডার হাটের সংখ্যা সম্প্রসারণ ও সীমান্ত বাণিজ্য বাড়ানোর বিষয়টিতে গুরুত্ব দেওয়া হবে। বাংলাদেশ-ভারতের মধ্যকার বন্দর সুবিধা সম্প্রসারণ বিষয়ে আলোচনা হবে। বাংলাদেশ ও ভারতের অংশগ্রহণে বিভিন্ন আঞ্চলিক ফোরামকে অধিকতর কার্যকর করা ও অন্যান্য বাণিজ্য সংশ্লিষ্ট বিষয় (যদি থাকে) আলোচনায় অংশ পাবে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

পিপি/জেআর

বৈঠক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close