• বুধবার, ২১ এপ্রিল ২০২১, ৮ বৈশাখ ১৪২৮
  • ||

সেই ১৩ রাষ্ট্রদূতকে কড়া জবাব দিলেন হাছান মাহমুদ

প্রকাশ:  ০২ মার্চ ২০২১, ২২:৪৩
নিজস্ব প্রতিবেদক

কারাগারে বন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় বিবৃতি দেওয়া কূটনীতিকদের একহাত নিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, মুশতাকের মৃত্যুতে বিদেশিদের অনেক বক্তব্য শিষ্টাচারবহির্ভূত।

রাজধানীর বীর উত্তম সিআর দত্ত সড়কে একটি জাতীয় দৈনিকের ২য় বর্ষপূর্তি অনুষ্ঠানে মঙ্গলবার বিকালে প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

ড. হাছান বলেন, এ মৃত্যু কিভাবে হয়েছে- তা তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পরই বোঝা যাবে। কিন্তু এ নিয়ে কিছু বিদেশি রাষ্ট্রদূত বিবৃতি দিলেন, তাতে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘিত হয়েছে। তাদের অনেক দেশেই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে। তাদের দেশেও এ আইন আছে, গ্রেফতার ও শাস্তি হয়।

তথ্যমন্ত্রী বলেন, স্বাধীন সার্বভৌম বাংলাদেশ এখন স্বনির্ভর রাষ্ট্র। আমরা নিজের টাকায় পদ্মা সেতু করেছি। কারও ওপর নির্ভরশীল নই। সুতরাং তড়িঘড়ি করে এ ধরনের বক্তব্য দেওয়া পরিহার করার আহ্বান জানাই।

জাতিসংঘের কোনো বিবৃতি আছে কি না- এমন প্রশ্নের উত্তরে ড. হাছান বলেন, বিবৃতিটি জাতিসংঘ থেকে দেওয়া নয়। জাতিসংঘের মানবাধিকার কমিশনের একজন একটি বিবৃতি দিয়েছেন। তিনি চিলির প্রেসিডেন্ট থাকাকালে সেখানেও অনেক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে।

মন্ত্রী কমিশনের প্রতি প্রশ্ন রেখে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে যখন চরমভাবে মানবাধিকার লঙ্ঘিত হয়, বছরের পর বছর বাবা-মা থেকে শিশুদের আলাদা করে রাখা হয়, ফ্রান্সে যখন গুলি করে নির্বিচারে মানুষ হত্যা হয়, গুয়ানতানামো বেতে নির্যাতন হয়, তখন কি তারা বিবৃতি দিয়েছিলেন? সুতরাং আমাদের এ অভ্যন্তরীণ বিষয়ে কারও নাক গলানোর প্রয়োজন আছে বলে মনে করি না।

অনুষ্ঠানে বক্তব্য দেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও আওয়ামী লীগের প্রচার উপকমিটির উপসম্পাদক আমিনুল ইসলাম আমিন। শুভেচ্ছা বক্তব্য দেন সময়ের আলোর মাতৃপ্রতিষ্ঠান আমিন মোহাম্মদ ফাউন্ডেশনের চেয়ারম্যান এমএম এনামুল হক, ব্যবস্থাপনা পরিচালক রমজানুল হক ও পরিচালক মাহফুজা মাইশা হক।

পিপি/জেআর

তথ্যমন্ত্রী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close