• শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
  • ||

আমাদের টিকাদান কর্মীরা পৃথিবীতে সবচেয়ে দক্ষ: স্বাস্থ্যসচিব

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৫৮
নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেছেন, আমাদের টিকাদান কর্মীরা পৃথিবীতে সবচেয়ে ‘এফিশিয়েন্ট’ বলতে পারেন; সবচেয়ে দক্ষ। মাত্র দুই মিনিটে টিকা দিতে পারেন।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে সুরক্ষা প্ল্যাটফর্ম অ্যান্ড্রয়েড অ্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

অনুষ্ঠানে আবদুল মান্নান বলেন, সারাদেশে প্রায় এক হাজার ১০টি হাসপাতালে ৫০ হাজারের মতো কর্মী কাজ করছেন। আমাদের কাজ হচ্ছে তাদের মনিটরিং করে তাদের মনোবল বৃদ্ধি করে যাচ্ছি। তাদের কীভাবে প্রণোদনা দেওয়া যায়, যতোদিন প্রয়োজন টিকা দেওয়ার জন্য ততোদিন পর্যন্ত তাদের মনোবল চাঙ্গা রাখতে হবে।

তিনি বলেন, বিগত ৭ থেকে আজ ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত হিসাব করলে প্রায় ১৭ লাখ মানুষ টিকা নিয়েছেন। বর্তমানে আমরা বিশ্ব র‍্যাংকিংয়ে ১২-১৩ অবস্থানে রয়েছি। এই মাস শেষে হিসাব করলে আমরা প্রথম ৪ বা ৫-এ চলে আসব। এটাও কিন্তু বিশ্বে একটা নজির।

স্বাস্থ্যকর্মীদের প্রণোদোনা দেওয়ার জন্য এবং প্রচারের জন্য অর্থ মন্ত্রণালয় থেকে টাকা পাওয়া গেছে বলেও জানান স্বাস্থ্য বিভাগের সচিব। এ জন্য অর্থ মন্ত্রণালয়ের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে সুরক্ষা অ্যাপ উদ্বোধনের আগে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সুরক্ষা প্ল্যাটফর্মে প্রতিদিন প্রায় আড়াই থেকে তিন লাখ মানুষ টিকার জন্য নিবন্ধন করছেন। আমরা প্রতিদিন প্রায় দুই থেকে সোয়া দুই লাখ মানুষকে টিকা দিচ্ছি। প্রায় এক হাজারটি হাসপাতালের চার হাজার বুথ থেকে টিকা দেওয়া হচ্ছে। আমাদের আরও ৫০ লাখ ডোজ আসার কথা রয়েছে। এর মধ্যে ২০ লাখ ডোজ এই মাসেই চলে আসবে। এভাবে প্রতি মাসে আসতেই থাকবে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

স্বাস্থ্যসচিব,আবদুল মান্নান,পৃথিবী,দক্ষ,স্বাস্থ্য মন্ত্রণালয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close