• মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭
  • ||

ডে-কেয়ার সেন্টারে শিশুদের প্রতি গাফিলতি হলে ১০ বছরের জেল

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৩১
নিজস্ব প্রতিবেদক

ডে-কেয়ার সেন্টারগুলোতে শিশুদের সুরক্ষা এবং নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থতার শাস্তি হিসেবে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান রেখে চাইল্ড ডে-কেয়ার সেন্টার বিল-২০২০ এর খসড়া সোমবার (৮ ফেব্রুয়ারি) অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

যৌথ পারিবারিক ব্যবস্থার ঐতিহ্য ক্রমশ ভেঙে যাওয়ায় এবং একক পরিবারের সংখ্যা দিন দিন বাড়তে থাকায় পেশাজীবী এবং কর্মজীবী ​​নারীদের সন্তানদের সহায়তার লক্ষ্যে এই বিলটি পাস করা হয়েছে।

সম্পর্কিত খবর

    সচিবালযে মন্ত্রিপরিষদের সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে এর সভাপতিত্ব করেন।

    বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আজ লেজিসলেটিভ ডিভিশনের তদন্তের সাপেক্ষে চাইল্ড ডে-কেয়ার সেন্টার বিলটির চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।’

    প্রস্তাবিত আইন অনুসারে, চাইল্ড ডে-কেয়ার সেন্টারগুলো চালানোর জন্য নিবন্ধন করতে হবে এবং এজন্য আলাদা কর্তৃপক্ষ থাকবে। আইন পাসের পরে কেউ অনুমোদন না নিয়ে কোনো চাইল্ড ডে কেয়ার সেন্টার চালাতে পারবে না। অনুমোদন না নিলে এটাকে অপরাধ হিসেবে গণ্য করা হবে। বিদ্যমান ডে-কেয়ার সেন্টারগুলোকে বিল পাস হওয়ার ছয় মাসের মধ্যে নিবন্ধন করতে হবে।’

    বিল অনুসারে শিশুদের জীবননাশের হুমকি, কর্তব্যে ​​অবহেলা বা ডে-কেয়ার সেন্টারে শিশুদের সাথে পাশবিক আচরণের সর্বোচ্চ শাস্তি ১০ বছরের কারাদণ্ড দেয়া হবে। এছাড়া বড় ধরনের আর্থিক জরিমানার বা উভয়ের বিধান রয়েছে বলে জানান তিনি।

    মন্ত্রিপরিষদ সচিব জানান, যদি কারও অবহেলার কারণে কোনো শিশু ডে-কেয়ার সেন্টার থেকে হারিয়ে যায় তবে সর্বোচ্চ শাস্তি হলো ১০ বছরের কারাদণ্ড বা পাঁচ লাখ টাকা জরিমানা। যদি কোনো শিশুকে কেন্দ্র থেকে অপহরণ করা হয় তবে এই ধরনের অপরাধের বিরুদ্ধে দণ্ডবিধির আওতায় ব্যবস্থা নেয়া হবে।

    তিনি বলেন, চাইল্ড ডে-কেয়ার সেন্টারগুলোকে প্রতি তিন মাস পর মায়েদের সাথে কমপক্ষে একটি মতবিনিময় সভার আয়োজন করতে হবে।

    প্রস্তাবিত আইন অনুযায়ী বাংলাদেশে চার ধরনের শিশু ডে-কেয়ার সেন্টার থাকবে।

    এগুলো হলো- সরকারি অনুদানে পরিচালিত ডে-কেয়ার সেন্টার; সরকার, সরকারি সংস্থা, অধিদপ্তর, বিভাগ, বিধিবদ্ধ সংস্থা বা স্বায়ত্তশাসিত সংস্থা বিনা খরচে ডে-কেয়ার সেন্টার পরিচালনা; বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যক্তি বা সংস্থা পরিচালিত ডে-কেয়ার সেন্টার এবং ব্যক্তি, সংস্থা, বেসরকারি সংস্থা, ক্লাব, সমিতি, কর্পোরেট খাত বা শিল্প খাতের পরিচালিত অলাভজনক ডে-কেয়ার সেন্টার।

    পূর্বপশ্চিমবিডি/ এনএন

    ডে-কেয়ার
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    cdbl
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close