• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
  • ||

প্রথম যে ৫ জন পেলেন করোনার ভ্যাকসিন

প্রকাশ:  ২৭ জানুয়ারি ২০২১, ১৭:১৩
নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ আনুষ্ঠানিকভাবে শুরু হলো দেশে। কুর্মিটোলা জেনারেল হাসপাতালের একজন নার্স ও একজন চিকিৎসকসহ মোট পাঁচজন প্রথম এই ভ্যাকসিন পেয়েছেন।

বুধবার (২৭ জানুয়ারি) বিকেল ৪টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত থেকে এই কর্মসূচির উদ্বোধন করেন। উদ্বোধন শেষে তিনি ওই পাঁচ জনের শরীরে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম দেখেন।

প্রথম ধাপের যে পাঁচ জন ভ্যাকসিন পেয়েছেন তারা হলেন- কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা, একই হাসপাতালের চিকিৎসক ডা. আহমেদ লুৎফুল মোবেন, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক মতিঝিল বিভাগের কর্মকর্তা দিদারুল ইসলাম ও বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এম ইমরান হামিদ।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) কুর্মিটোলা জেনারেল হাসপাতালসহ রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, কুয়েত-মৈত্রী জেনারেল হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভ্যাকসিন প্রয়োগ শুরু করা হবে।

এর আগে, ভ্যাকসিন প্রয়োগের আনুষ্ঠানিক উদ্বোধনের অনুষ্ঠানে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনা সংক্রমণ মোকাবিলা করতে শুরু থেকেই আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়কে বলে রেখেছিলাম, কোথাও ভ্যাকসিন তৈরি হলে যেন আমরা আগে বুকিং দিয়ে রাখতে পারি। যে ভ্যাকসিন আগে বাজারে আসবে, সেটিই আমরা নেব, সেভাবেই আমরা উদ্যোগ নিয়েছি।

স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান জানান, এই পাঁচ হাসপাতালে ৪০০ থেকে ৫০০ জন স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দিয়েই দেশে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হবে। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী তাদের পর্যবেক্ষণ করা হবে, তাদের মধ্যে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা সেটা দেখা হবে।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

করোনার ভ্যাকসিন,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close