• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

একুশে বইমেলার নাম পরিবর্তন: প্রকাশকদের প্রতিবাদ

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০২০, ১৯:০৪
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

একুশে বইমেলার নাম পরিবর্তন করার প্রতিবাদ জানিয়েছে প্রকাশকদের দুই সমিতির নেতারা। তারা জানিয়েছেন, দীর্ঘদিনের রীতি পরিবর্তন করে সম্প্রতি নতুন নামকরণ করা হয়েছে ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা ২০২১’।

যদিও এ বিষয়ে মেলার আয়োজক বাংলা একাডেমি কর্তৃপক্ষ বলছে, তারা শুধুমাত্র একটি শব্দ পরিবর্তন করেছেন এবং যে পরিবর্তনটুকু করেছেন তা দুই সমিতির প্রতিনিধিদের সঙ্গে নিয়েই করেছেন।

বইমেলার নামকরণে পরিবর্তন আনার বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি। দুই সমিতির যৌথ প্যাডে নেতৃবৃন্দের সাক্ষরিত এ প্রতিবাদলিপি সোমবার গণমাধ্যমে পাঠানো হয়।

প্রতিবাদলিপিতে বলা হয়, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির যৌথ প্রতিনিধিদল সম্প্রতি বাংলা একাডেমিতে অনুষ্ঠিত এক সভায় ২০২১ সালে অনুষ্ঠেয় বইমেলার নামকরণে পরিবর্তন আনায় এ বিষয়ে তীব্র প্রতিবাদ জানান।

প্রসঙ্গত, এ বছর দীর্ঘদিনের রীতি পরিবর্তন করে নামকরণ করা হয়েছে ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা ২০২১’। এই বিষয়ে লিখিত প্রতিবাদ বাংলা একাডেমির সচিব অপরেশ বন্দ্যোপাধ্যায়ের কাছে সমিতির নেতৃবৃন্দ জমা দিয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আবিদ হোসেন এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ। সভায় আরও উপস্থিত ছিলেন প্রকাশকদের নেতা ওসমান গণি, মিলন কান্তি নাথ, মাজহার আহমেদ খান মাহবুব, শ্যামল পাল, গফুর হোসেন ও আবুল বাশার ফিরোজ শেখ।

এ বিষয়ে জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, গত বছর বইমেলা বিষয়ক যে বিজ্ঞপ্তিগুলো পত্রিকায় প্রকাশ হয় তাতে উল্লেখ আছে 'অমর একুশে গ্রন্থমেলা'। এবার আমরা বিজ্ঞপ্তিতে দেখতে পাচ্ছি, ‘বাংলা একাডেমি অমর একুশে বইমেলা’। বইমেলা বিষয়ক যে মিটিংগুলো হয়েছে সেখানে এই ধরণের কোনো পরিবর্তন বা সিদ্ধান্তের কথা প্রতিনিধিরা আমাদেরকে বলেননি।

একই বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বলেন, সকল সিদ্ধান্ত দুই সমিতির প্রতিনিধিদের উপস্থিতিতেই হয়েছে।

পূর্বপশ্চিমবিডি এনএন

একুশে বইমেলা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close