• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭
  • ||

করোনা আক্রান্ত শিশুরাও খেতে পারবে ভিটামিন-এ ক্যাপসুল

প্রকাশ:  ০১ অক্টোবর ২০২০, ১৫:১২
নিজস্ব প্রতিবেক
ফাইল ছবি

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করে দেশে ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে অসুস্থ শিশুরা ভিটামিন-এ ক্যাপসুল খেতে না পারলেও করোনা আক্রান্ত শিশুর ভিটামিন-এ ক্যাপসুল খেতে নিষেধ নেই।

বৃহস্পতিবার (১ অক্টোবর) সচিবালয়ে ‘জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন-২০২০’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

মন্ত্রী জানান, দেশে ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সারা দেশে খাওয়ানোর প্রস্তুতি নেয়া হয়েছে।

এই সময়ে নির্ধারিত টিকাদান কেন্দ্রগুলোতে পর্যায়ক্রমে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের একটি লাল রঙের উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) সচিবালয়ে ‘জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন-২০২০’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

ছয় থেকে ১১ মাস বয়সী ২৭ লাখ শিশুকে নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী এক কোটি ৯৩ লাখ শিশুকে একটি লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।

সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে মুখে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপন করা হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশবাসীর কাছে আমার আবেদন ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর থেকে একটি শিশুও যেন বাদ না পড়ে। সকল শিশুকে যেন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। কেউ বাদ পড়লেও তাদেরকে পরবর্তী সময়ে টিকা খাওয়ানো হবে।’

জাহিদ মালিক বলেন, যেহেতু করোনাকাল চলছে তাই করোনা আক্রান্ত শিশুরা ভিটামিন-এ ক্যাপসুল খেতে পারবে কিনা এ নিয়ে সংশয় কাজ করতে পারে। করোনা আক্রান্ত শিশুরাও ভিটামিন-এ ক্যাপসুল অনায়েসে খেতে পারবে।

ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশুর অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হয়। এছাড়া সকল ধরনের মৃত্যুর হার ২৪ শতাংশ, হামজনিত মৃত্যুহার ৫০ শতাংশ এবং ডায়রিয়াজনিত মৃত্যুহার ৩০ শতাংশ কমায় বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

এ ক্যাপসুল,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘটনা পরিক্রমা : করোনাভাইরাস

cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close