• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭
  • ||

বিদেশি জাল পাসপোর্ট ও ভিসা তৈরি চক্রের হোতা মাসুদ আটক

প্রকাশ:  ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৭:৫৫
নিজস্ব প্রতিবেদক

বিদেশিদের জাল পাসপোর্ট ও ভিসা তৈরি এবং মানবপাচার চক্রের হোতা মাসুদ আহমেদকে আটক করেছে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা এনএসআই ও র‌্যাব-১৪। বাড়ি সিলেটে।মানি লন্ডারিং এবং হুন্ডি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত এ প্রতারককে রোববার (২৭ সেপ্টেম্বর) গভীর রাতে সিলেটের কানাইঘাট থেকে আটক করা হয়। এসময় একটি কল রেকর্ডে ভিয়েতনামের এক নাগরিককে পাসপোর্ট তৈরি করে দেয়ার বিষয়ে আশ্বাসের কথাও জানা যায়।

সোমবার র‌্যাব-১৪ এর অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ এফতেখার উদ্দিন জানান, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

ইসরাইল, স্পেন, তুরস্ক, ক্যামেরন এবং ইউরোপের বেশিরভাগ দেশের পাসপোর্ট ও ভিসা তৈরি করে দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছিলেন মাসুম। স্পেনের একটি পাসপোর্ট তৈরিতে নেন দুই হাজার ইউরো। বাংলাদেশিদের পাশাপাশি বিদেশি নাগরিকদের বিভিন্ন দেশের পাসপোর্ট ও ভিসা জালিয়াতির মাধ্যমে তৈরি করতেন তিনি। মানি লন্ডারিং ও হুন্ডি ব্যবসার সঙ্গেও জড়িত তিনি।

হুবহু বিদেশি পাসপোর্ট তৈরি-ভিসা জালিয়াতির হোতা মানবপাচারকারী সেই মাসুদ আহমদেকে আটক করার পর জানা যায়, জার্মানি ও বুলগেরিয়া থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে গত মাসে ১ মিলিয়ন ইউরো গ্রহণ করে মাসুম। মাসুদ আহমেদ জার্মানি, নিউজিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইটালি, গ্রীস, মালয়েশিয়া, কানাডাসহ বিভিন্ন দেশে মানব পাচার করে আসছে। নেপাল, দিল্লী, সৌদি আরব, ভিয়েতনাম ও কম্বোডিয়ার রুট ব্যবহার করে তিনি ওইসব দেশে মানবপাচার করে আসছেন।

মাসুমের সহযোগীদের আটক করার জন্য দেশব্যাপী তৎপরতা অব্যাহত রেখেছে এনএসআই ও র‌্যাব।

পূর্বপশ্চিমবিডি/এসএস

এনএসআই,র‌্যাব,পাসপোর্ট,ভিসা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close