• রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭
  • ||

কুয়েতে এমপি পাপুলের বিচার শুরু আজ

প্রকাশ:  ১৭ সেপ্টেম্বর ২০২০, ১০:৪১ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২০, ১১:০৮
পূর্বপশ্চিম ডেস্ক
কাজী সহিদ ইসলাম পাপুল

মানব ও অবৈধ টাকা পাচার এবং ঘুষ লেনদেনের অভিযোগে কুয়েতে আটক বাংলাদেশের সংসদ সদস্য (এমপি) কাজী সহিদ ইসলাম ওরফে পাপুলের বিচার শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার।

পাপুলের কাছ থেকে ঘুষ নেয়ার কারণে কুয়েতের দুই সংসদ সদস্য সাদুন হাম্মাদ আল-ওতাইবি ও সালাহ আবদুলরেদা খুরশিদকে বিচারের মুখোমুখি হতে হচ্ছে। এ মামলায় মোট ১৩ জনকে বিচারের মুখোমুখি করা হচ্ছে।

কুয়েতের পাবলিক প্রসিকিউশনের বরাতে আরবি দৈনিক আল-কাবাস ও আল-রাই এ খবর দিয়েছে। খবরে বলা হয়েছে, আসামিদের বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার, ঘুষ দেয়া এবং রাষ্ট্রীয় নিরাপত্তায় হুমকির অভিযোগ আনা হয়েছে। অভিযুক্তদের মধ্যে এমপি পাপুলসহ ছয়জন কারাগারে আছেন। জামিনে রয়েছেন দুই কুয়েতি এমপি এবং একজন পলাতক।

গত ৬ জুন রাতে পাপুলকে তার কুয়েতের বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর থেকে কারাগারে তাঁর আটকাদেশের মেয়াদ পঞ্চমবারের মতো বাড়ানো হয়েছে। মারাফি কুয়েতিয়া কোম্পানির অন্যতম মালিক পাপুলের সেখানে বসবাসের অনুমতি রয়েছে।

পাচারের শিকার পাঁচ বাংলাদেশির অভিযোগের ভিত্তিতে পাপুলের বিরুদ্ধে মানবপাচার, অর্থপাচার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মীদের শোষণের অভিযোগ এনেছে কুয়েতি প্রসিকিউশন। ১৭ দিন রিমান্ডে নিয়ে এ বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

এদিকে, এমপি পাপুলের ব্যবসাপ্রতিষ্ঠান মারাফিয়া কুয়েতিয়াকে এরই মধ্যে কালো তালিকাভুক্ত করেছে কুয়েত সরকার। প্রতিষ্ঠানটির সঙ্গে সরকারের কয়েকটি চুক্তি ও কাজের আদেশও বাতিল করা হয়েছে।

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী সহিদ ইসলাম পাপুল সাধারণ পাসপোর্ট নিয়ে কুয়েতে গিয়েছিলেন। বাংলাদেশেও পাপুল ও তার পরিবারের সদস্যদের বিষয়ে তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।


পূর্বপশ্চিমবিডি/এসএম

কাজী সহিদ ইসলাম পাপুল,দুর্নীতি দমন কমিশন (দুদক),মারাফিয়া কুয়েতিয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close