• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭
  • ||

এবারো সংসদ অধিবেশনে থাকবে না সাংবাদিক

প্রকাশ:  ০১ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৮
নিজস্ব প্রতিবেদক

দুইমাস বিরতি দিয়ে আগামী ৬ সেপ্টেম্বর একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন শুরু হবে। করোনাভাইরাস মহামারীর মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে গত দু’টি অধিবেশনের মতো এবারো সংসদ ভবনে গিয়ে সংবাদ সংগ্রহ করতে পারবেন না সাংবাদিকরা। ফলে সংসদ টেলিভিশন, ফেসবুক লাইভের মাধ্যমে সংবাদ সংগ্রহ করতে হবে।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, আগামী ৬ সেপ্টেম্বর সকাল ১১টায় একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন শুরু হবে। আপনারা দীর্ঘদিন যাবত জাতীয় সংসদে উপস্থিত থেকে দায়িত্বশীলতার সঙ্গে সংসদ অধিবেশন কাভার করে আসছেন। কিন্তু করোনা মহামারির এই বিশেষ পরিস্থিতিতে সামাজিক দূরত্ব নিশ্চিত করার বিষয়টি বিবেচনায় নিয়ে বাজেট অধিবেশনের মতো আসন্ন নবম অধিবেশনেও জাতীয় সংসদ সচিবালয় সাংবাদিকদের কার্ড ইস্যু করছে না।

বাংলাদেশ টেলিভিশন, সংসদ টেলিভিশন এবং বেতার থেকে দেখে-শুনে সংসদ কার্যক্রমের খবর সংগ্রহ করার অনুরোধ করা হয়েছে গণমাধ্যমকর্মীদের। বাজেট অধিবেশনের আগেও এপ্রিল মাসে এক দিনের জন্য যে অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল সেখানেও সাংবাদিকদের সংসদ ভবনে গিয়ে সংবাদ সংগ্রহের অনুমতি দেওয়া হয়নি।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, বাজেট অধিবেশনের মত এবারো অধিবেশন চলাকালে সংসদে কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াত সীমিত থাকবে। যারা অধিবেশনে কাজ করবেন, তাদের করোনাভাইরাস পরীক্ষা করা হবে।

সংবিধানের বিধান অনুযায়ী, সংসদের দু’টি অধিবেশনের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি থাকার সুযোগ নেই, সে কারণেই এ অধিবেশন ডাকতে হয়েছে। এর আগে জাতীয় সংসদের অষ্টম এবং চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন গত ৯ জুলাই মাসে শেষ হয়। মহামারীর কারণে মাত্র নয় কার্যদিবসের ওই অধিবেশন ছিল দেশের সংসদীয় গণতন্ত্রে ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন। তার আগে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে গত ১৮ এপ্রিল বসা দেড় ঘণ্টার অধিবেশন ছিল বাংলাদেশের ইতিহাসের সংক্ষিপ্ততম অধিবেশন।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

সংসদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close