• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭
  • ||

করোনায় মারা গেছেন ৬৭ জন চিকিৎসক, আক্রান্ত ১৫৬১

প্রকাশ:  ০৩ জুলাই ২০২০, ২২:১৪
নিজস্ব প্রতিবেদক

চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটিসের (এফডিএসআর) তথ্য বলছে, এখন পর্যন্ত বাংলাদেশে নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক হাজার ৫৬১ চিকিৎসক। এদের মধ্যে মারা গেছেন ৬৭ জন। এছাড়া আরো আটজন চিকিৎসক করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। এ তথ্য জানিয়েছেন সংগঠনটির যুগ্ম সম্পাদক ডা. রাহাত আনোয়ার চৌধুরী।

এফডিএসআর করোনা সংক্রমিত চিকিৎসকদের যে তালিকা করেছে তাতে আক্রান্ত ও মৃত চিকিৎসকদের সংখ্যা ঢাকা বিভাগে সর্বাধিক। এর পরপরই রয়েছে সিলেট ও চট্টগ্রাম।

এফডিএসআরের সংশ্লিষ্টরা জানিয়েছেন, নিম্নমানের সুরক্ষা সামগ্রী যেমন মাস্ক, পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) এবং যথাযথ প্রশিক্ষণের অভাবেই স্বাস্থ্যকর্মীরা করোনায় আক্রান্ত হচ্ছেন।

সংগঠনটির নেতাদের আশঙ্কা, এমন অবস্থায় বৈশ্বিক এ মহামারির ফ্রন্টলাইন যোদ্ধা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সার্বিক নিরাপত্তা ব্যবস্থাসহ যাবতীয় বিষয় গুরুত্বের সঙ্গে নিশ্চিত করা না হলে সারা দেশের স্বাস্থ্য খাতে চরম বিপর্যয় সৃষ্টির সমূহ আশঙ্কা রয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে এক হাজার ৯৬৮ জনের মৃত্যু হলো। এ ছাড়া দেশে নতুন করে আরো তিন হাজার ১১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। প্রথম করোনা শনাক্তের ১১৮তম দিনে এসে দেশে মোট এক লাখ ৫৬ হাজার ৩৯১ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সুস্থ হয়েছেন আরো এক হাজার ৬০৬ জন। মোট সুস্থ হয়েছেন ৬৮ হাজার ৪৮ জন। শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএস

চিকিৎসক,করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close